ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ জুলাই ২০২০ ২১ আষাঢ় ১৪২৭
ই-পেপার সোমবার ৬ জুলাই ২০২০

করোনা প্রতিরোধের আইডিয়া দিয়ে জিতুন পুরস্কার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০, ১১:২৭ এএম আপডেট: ২৪.০৩.২০২০ ১১:৩২ এএম | অনলাইন সংস্করণ  Count : 169

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। বাংলাদেশে এ রোগে এখন পর্যন্ত ত্রিশের বেশি আক্রান্ত। মৃত্যু হয়েছে তিনজনের।

এছাড়াও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পঞ্চাশের অধিকসহ হোম কোয়ারেন্টাইনে আছে ১৫ হাজারের বেশি। এ অবস্থায় এই বৈশ্বিক মহামারি প্রতিরোধে আইডিয়া সংগ্রহের উদ্দেশ্যে ‘কোভিড-১৯ সলিউয়েশন চ্যালেঞ্জ’ দিয়েছে এক্সিস মেডিকেল স্কুল। সেরা আইডিয়া দাতাদের পুরস্কৃত করার ঘোষণাও দেয়া হয়েছে।

রোববার সকালে এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে একটি ইভেন্ট খোলা হয়েছে। ২১ মার্চ থেকে শুরু হওয়া এ ইভেন্টটি চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।

আয়োজকরা জানান, কোভিড-১৯ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ভাইরাসের বিস্তার রোধ করার লক্ষ্যে সাধারণ জনগণের আইডিয়া সংগ্রহ করা হবে এই চ্যালেঞ্জের মাধ্যমে। পরে বাছাইকৃত আইডিয়াগুলো স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হবে।

প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে বলা হয়েছে, সাধারণজনগণের কাছে হয়তো অনেক উদ্ভাবনী আইডিয়া আছে। তাদের কাছে পরিসংখ্যান ও তথ্যও রয়েছে। অনেকেই আছেন যে, তারা হয়তো করোনা কন্ট্রোলে রাখতে পারা দেশগুলো নিয়ে স্টাডি করেছেন এবং নতুন কিছু আইডিয়া পেয়েছেন।

তাদের অনেকেই আবার একটা অ্যাপ্সের কথা চিন্তা করেছেন, যা দিয়ে তৃণমূল পর্যায়ে অনেক বেশি সচেতনতা বৃদ্ধি করা সম্ভব এবং সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভব। এরকম যে কোনো প্রকারের সমাধান যদি কারো মাথায় থেকে থাকে, তাহলে ‘কোভিড-১৯ সলিউয়েশন চ্যালেঞ্জ’ এ অংশ নিয়ে তারা সংক্রমণ প্রতিরোধে ভূমিকা রাখতে পারবেন।

এ ধরনের উদ্যোগের কারণ সম্পর্কে প্রতিষ্ঠানটি জানান, ‘মাত্র অল্প কিছু দিনে পুরো পৃথিবীকে নাড়িয়ে দিয়েছে ছোট একটি ভাইরাস। বড় বড় পরাশক্তি দেশগুলো কুলিয়ে উঠতে পারছে না এই আল্ট্রা মাইক্রোস্কোপিক জীবাণুর সাথে। আমাদের সবার জীবনযাত্রায় কম বেশি প্রভাব ফেলতে সক্ষম হয়েছে ভাইরাসটি। আক্রান্তদের মধ্যে মৃত্যুহার আশঙ্কাজনকভাবে বাড়ছে। কোনো সুনির্দষ্ট চিকিৎসাপদ্ধতি এখন পর্যন্ত নাই। এ অবস্থায় সবচেয়ে জরুরি যে কাজটা আমরা করতে পারি সেটি হচ্ছে তৃণমূল পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করা। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই আমাদের এই উদ্যোগ।’

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, আমরা তিনটি উদ্দেশ্যে নিয়ে কাজ করছি। সেগুলো হলো- সংগৃহীত আইডিয়াগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছানো। অনলাইন, অফলাইনসহ সব ধরনের উপায় অবলম্বন করে আইডিয়াগুলো প্রচার করার মাধ্যমে কমিউনিটি সচেতনতা বৃদ্ধি করা। তরুণ এবং ক্রিয়েটিভদেরকে তাঁদের আইডিয়া শেয়ার ও বাস্তবায়নের প্ল্যাটফর্ম করে দেওয়া এবং আরও বেশি চিন্তাশীল হতে অনুপ্রাণিত করা।

কারা অংশ নিতে পারবেন?

যেকোনো পেশা এবং যেকোনো বয়সী মানুষ এ চ্যালেঞ্জে অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণকারী দলগতভাবেও এ চ্যালেঞ্জে অংশগ্রহণ নিতে পারবেন।

আইডিয়া কীভাবে পাঠাতে হবে?

আইডিয়া ওয়ার্ড ফাইল, পিডিএফ ফাইল বা ভিডিও লিংক হিসেবে পাঠানো যাবে। আইডিয়া পাঠানোর জন্য গুগল ফর্মে রেজিস্ট্রেশান ফর্ম  https://docs.google.com/forms/d/1IVUZhFUnGFYAB906Cb3AGvUA7ofunW-uSrUfLOZFURM/edit?fbclid=IwAR0WAUgXMt19nDr8157zAi-lL3l6al3pyrQSj27yKT-Vt3gnlaqTq9LHToY

এবং যেকোনো প্রশ্ন ও বিস্তারিত তথ্যের জন্য ইভেন্ট https://www.facebook.com/events/908589562918595/- এ যোগাযোগের জন্য বলা হয়েছে।

পুরস্কার :
১ম পুরস্কার: ১০ হাজার টাকা
২য় পুরস্কার: ৫ হাজার টাকা
১ম পুরস্কার: ৩ হাজার টাকা




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]