ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ এপ্রিল ২০২০ ২৪ চৈত্র ১৪২৬
ই-পেপার  বুধবার ৮ এপ্রিল ২০২০

সুন্দরগঞ্জে করোনা ঝুঁকিতে স্বাস্থ্যকর্মীরা
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২৫ মার্চ, ২০২০, ৩:৩০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 58

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ৬২ টি কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিগণ (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার) করোনা ঝুঁকি নিয়ে স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন। প্রান্তিক জনগোষ্ঠী নিয়ে কাজ করা এসব সিএইচসিপিদের নিরাপত্তায় এখনো কোনো ব্যবস্থা না নেওয়ায় চরম উৎকণ্ঠা প্রকাশ করেছেন স্বাস্থ্যকর্মীরা।

জানা যায়, এ উপজেলায় ৬২টি কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। প্রতিটি কমিউনিটি ক্লিনিকে প্রতিদিন ৪০-৫০ জন করে রোগী দেখেন সিএইচসিপিরা। এখানে সাধারণত জ্বর, সর্দি ও কাশির প্রাথমিক চিকিৎসা নিতে বেশি রোগী আসেন। প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তার হওয়ার পর থেকে চরম ঝুঁকিতে আছেন সিএইচসিপিরা। তাদের দাবি, করোনাভাইরাস মোকাবেলায় এখনো তাদের নিরাপত্তায় কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এ বিষয়ে উপজেলায় কর্মরত কয়েকজন সিএইচসিপি’র সাথে কথা হলে তারা বলেন, ‘আমরা প্রতিনিয়ত আতঙ্কে আছি। আমরা প্রান্তিক জনগোষ্ঠী নিয়ে কাজ করি। জ্বর, সর্দি, কাশির রোগী আমাদের বেশি দেখতে হয়। এখনো আমাদের নিরাপত্তার জন্য কোনো সামগ্রী দেওয়া হয়নি। কোনো প্রশিক্ষণও দেওয়া হয়নি। কাজেই আমাদের জন্য নয়, সেবা নিতে আসা সাধারণ মানুষদের রক্ষা করতে পিপিআই ও স্যানিটাইজারসহ প্রয়োজনীয় জিনিপত্র আমাদের সরবরাহ করা হোক।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান সরকার করোনা ঝুঁকি নিয়ে ৬২ সিএইচসিপির সেবা দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা এখানে আরও ১৬জন ডাক্তার ও ১৬জন নার্সসহ প্রায় ২৫০জন বিভিন্নভাবে এ সেবার সাথে যুক্ত আছি। সকলেই আমরা করোনা ঝুঁকি নিয়েই কাজ করছি। এটা সারাদেশের সমস্যা। এখনো সরকারিভাবে কোনো বরাদ্দ আসেনি। তবে আমরা চাহিদা দিয়েছি। আসতে একটু সময় লাগছে। আপাতত সিএইচসিপিদের নিজ নিজ উদ্যোগে তাদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]