ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ এপ্রিল ২০২০ ২৪ চৈত্র ১৪২৬
ই-পেপার  বুধবার ৮ এপ্রিল ২০২০

বিএনপির মেডিকেল বোর্ড
হাসপাতাল ছেড়েছেন ৯.৩ ডায়াবেটিস নিয়ে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০, ১১:০৪ পিএম আপডেট: ২৬.০৩.২০২০ ১২:০৪ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 17

কারাভোগের প্রায় ১ বছর চিকিৎসাধীন ছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেলে কারাবন্দি থাকার পর বুধবার বিকালে ছাড়া পান তিনি।
হাসপাতাল ছাড়ার আগে বিএসএমএমইউ’র মেডিসিন অনুষদের ডিন ও ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ঝিলন মিয়া সরকারের  নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা শেষবারের মতো তার শারীরিক অবস্থা পর্যালোচনা করে চিকিৎসাব্যবস্থাপত্র লিখে দেন।
খালেদা জিয়ার সবশেষ শারীরিক অবস্থা প্রশ্নে মেডিকেল বোর্ডপ্রধান জিলন মিয়া সরকার জানান, খালেদা জিয়া বেশ ভালো শরীর নিয়েই হাসপাতাল থেকে বাসায় যাচ্ছেন। বুধবার দুপুরে তার ডায়াবেটিস ছিল ৯ দশমিক ৩ এবং উচ্চ রক্তচাপ স্বাভাবিক ছিল।
তিনি বলেন, খালেদা জিয়া মূলত আর্থ্রাইটিসজনিত সমস্যায় ভুগছেন। এ কারণে তার হাঁটাচলায় কষ্ট হয়। হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালে তারা অনেকবার আর্থ্রাইটিস রোগের আধুনিক চিকিৎসায় ব্যবহৃত বায়োলজিক্যাল ড্রাগ (ইনজেকশন ও মুখে খাওয়ার ওষুধ) ব্যবহারের জন্য খালেদা জিয়ার অনুমতি চাইলেও তিনি ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে এমন আশঙ্কায় ওই চিকিৎসা নিতে রাজি হননি। মেডিকেল বোর্ডের সদস্যরা তার ব্যবস্থাপত্রে ওই বায়োলজিক্যাল ড্রাগ চিকিৎসা নেওয়ার পরামর্শ দিয়েছেন।
ডা. জিলন জানান, এ বায়োলজিক্যাল ট্রাকটি ইনজেকশন এবং মুখে খাবার ওষুধ দুভাবেই গ্রহণ করা যাবে। তবে এ চিকিৎসা শুরুর আগে তাকে অবশ্যই হাসপাতালে ভর্তি হয়ে ইনফ্লুয়েঞ্জা ও নিউমোনিয়ার টিকা নিতে হবে। তারপর হয় ১৫ দিন পর পর একটি করে ইনজেকশন কিংবা মুখে খাওয়ার ওষুধ প্রতিদিন খেতে হবে।
নতুন করে বায়োলজিক্যাল ড্রাগ চিকিৎসা নেওয়ার পরামর্শ ছাড়া ডায়াবেটিসের চিকিৎসায় দুপুর ও রাতে দুবেলা ২৪ ও ২২ মিলিগ্রাম ইনসুলিন গ্রহণ এবং উচ্চ রক্তচাপসহ প্রয়োজনীয় ওষুধ লিখে দিয়েছেন। তিনি বাসায় ফিরে ব্যক্তিগত চিকিৎসকসহ অন্য চিকিৎসকের সঙ্গে আলাপ করে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।
মেডিকেল বোর্ডপ্রধান জানান, তিনি বুধবার সরাসরি খালেদা জিয়াকে দেখতে যাননি। প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে তিনি মুক্তি পেতে যাচ্ছেন এমন সংবাদে বুধবার দিনভর বিএনপির শীর্ষ নেতা ও আত্মীয়স্বজনসহ অসংখ্য মানুষ ভিড় জমান। মেডিকেল বোর্ডের অন্য কয়েকজন সদস্য আজ (গতকাল) দুপুরে তাকে দেখতে যান। খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে বোর্ডপ্রধানকে অবহিত করেন। এদিকে দলের পক্ষ থেকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার জন্য পাঁচ-ছয় সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠনের সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্তের কথা জানিয়ে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) মহাসচিব অধ্যাপক ডা. হারুন-আল-রশিদ বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা খুবই খারাপ। আমরা বলব উনাকে যেন বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়।
ডা. হারুন-আল-রশিদ জানান, এখনও কোনো মেডিকেল বোর্ড গঠন করা হয়নি। তবে পাঁচ থেকে ছয় সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করার সিদ্ধান্ত রয়েছে। দুয়েক দিনের মধ্যে এ নিয়ে কার্যকরী ব্যবস্থা নেওয়া হবে।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]