ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ ২৫ চৈত্র ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০

‘আগে বাঁচো, নিরাপদ থাকো’
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০, ১১:৪৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 5

করোনা আতঙ্কে অনির্দিষ্টকালের জন্য স্থগিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবল। এমন অচলাবস্থায় কী করবে ফুটবলাররাÑ অলস সময় কাটাবে নাকি অনুশীলনে ঘাম ঝরাবে ফিটনেস ধরে রাখতে? স্বাভাবিকভাবেই এমন প্রশ্ন উঁকি দিয়েছিল চট্টগ্রাম আবাহনীর খেলোয়াড়দের মাঝে। উত্তরও পেয়ে গেছে ফুটবলাররা। স্পষ্টভাষী কোচ মারুফুল হক তার শিষ্যদের পরিষ্কার বলে দিয়েছেন, ‘আগে বাঁচো, নিরাপদ থাকো।’ অনুশীলন পরে হবে।
এক দশকেরও বেশি সময়ের কোচিং ক্যারিয়ারে মারুফুল খুব ভালো করেই জানেন, ছুটি পেলে দেশের খেলোয়াড়রা সাধারণত ফিটনেস ধরে রাখতে সচেতন থাকেন না। কোচদের দুর্ভাবনাও থাকে সেটি নিয়ে। তবে এবারের ছুটি তো আর সবসময়ের মতো নয়! প্রেক্ষাপট যখন করোনাভাইরাস, ফুটবলারদের কাছে তার বার্তায়ও সেটিই পেয়েছে প্রাধান্য। স্থানীয় এক অনলাইনকে এমনটাই জানিয়েছেন ৫০ বছর বয়সি এই কোচ।
মারুফুলের ভাষ্য ছিল ঠিক এমন, ‘দেখুন, এখন যে পরিস্থিতি, তাতে বেঁচে থাকাই মুখ্য। বেঁচে থাকলেই কেবল আপনি অনেক কিছু করতে পারবেন। আউটডোর ট্রেনিং না থাকলে ছেলেরা ফিটনেস হারাবে। কিন্তু এ পরিস্থিতিতে কিছু করার নেই। ওদেরকে এটিই বলেছি, ‘আগে বাঁচো, নিরাপদ থাকো।’ নিজের সুরক্ষা নিশ্চিত করার পর ফিটনেস নিয়ে কিছু করার সুযোগ থাকলে, তবেই করতে বলেছেন চট্ট. আবাহনীর কোচ।
কোনোভাবেই নিরাপদ থাকার সঙ্গে আপসের পক্ষে নন মারুফুল, ‘তবে হ্যাঁ, বাড়িতে থাকলে যে একেবারেই ফিটনেস ধরে রাখা যাবে না, তা নয়। ওদের এটাও বলে দিয়েছি, ইনডোরে যতটা পারা যায়, অনুশীলন করতে, যাতে ফিটনেস ধরে রাখা যায়। কিন্তু এ মুহূর্তে আমার কাছে ছেলেদের ফিটনেস নয়; ওদের ভালো ও নিরাপদ থাকাটাই গুরুত্বপূর্ণ।’
আপাতত দেশের ফুটবল স্থগিত থাকায় ছুটিতে চট্ট. আবাহনীর খেলোয়াড়রা। ছুটিতে মারুফুলও। তবে অপ্রত্যাশিত এই অবসর সময়টা শুয়ে-বসে কাটছে না তার। বেকার সময় কাজে লাগাচ্ছেন প্রতিপক্ষের বিশ্লেষণ করে। জানালেন উয়েফা ‘এ’ লাইসেন্সধারী কোচ। চলতি লিগে মারুফুলের অধীনে দারুণভাবে ছুটছে তার দল। ছয় ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে আছে দ্বিতীয় স্থানে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]