ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ এপ্রিল ২০২০ ২৪ চৈত্র ১৪২৬
ই-পেপার  বুধবার ৮ এপ্রিল ২০২০

চলে গেলেও আবার ফিরে আসতে পারে করোনা: যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০, ৬:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 137

করোনাভাইরাস এ দফার সারা বিশ্ব থেকে চলে গেলেও ঋতু বদলের পর আবার ফিরে আসতে পারে বলে আশঙ্কা করেছেন এক বিজ্ঞানী। যুক্তরাষ্টের এই বিজ্ঞানী তাই ভ্যাকসিন এবং করোনাভাইরাসের চিকিৎসার ওর জোর বাড়ানোর তাগিদ দেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সংক্রামক রোগ বিষয়ক এ গবেষকের নাম অ্যান্টনি ফাওসি। বুধবার এক ব্রিফিংয়ে তিনি বলেন, শীতের সময় করোনাভাইরাস হ্যাম্পশায়ারের দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়ছিল। তিনি বলেন, আফ্রিকার দক্ষিণাঞ্চল ও হ্যাম্পশায়ারের দক্ষিণের দেশগুলোতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে। এর কারণ হলো এই দেশগুলোতে এখন শীতকাল।

পরবর্তী শীতের সময় আবার করোনাভাইরাস আঘাত আনতে পারে বলে তিনি শঙ্কা প্রকাশ করেন। এ জন্য তিনি প্রস্তুত থাকার ওপরও জোর দেন। তিনি বলেন, সবচেয়ে বেশি দরকার ভ্যাকসিন তৈরির ওপর জোর দেওয়া। দ্রুত ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে পরীক্ষা চালাতে হবে। যাতে পরবর্তী শীত মৌসুমের আগেই ভ্যাকসিন সহজলভ্য হয়।

করোনাভাইরাতের ভ্যাকসিন নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রে পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে। করোনাভাইরাসের চিকিৎসায় বিভিন্ন ওষুধের কার্যকারিতা নিয়েও গবেষণা চলছে। ম্যালেরিয়ার প্রতিষেধক ক্লোরোকুইন ও হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়েও গবেষণা চলছে।

ফাওসি বলেন, জানি আমরা করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে সফল হব। কিন্তু পরবর্তী শীত মৌসুমের জন্যও আমাদের প্রস্তুত থাকতে হবে।’

ফাওসি বলছেন, গরমের তুলনায় শীতে করোনভাইরাস বেশি কার্যকর থাকে। চীনেও এ ধরনের একটি গবেষণা হয়েছে। তবে ওই গবেষণায় বিষয়টি নিয়ে গবেষকেরা এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত দেননি। এটি নিয়ে আরও পর্যালোচনা চলছে। গবেষকেরা কারণ হিসেবে বলছেন, শীতের সময় ফুসফুসের সংক্রমণ বেশি হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]