ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০ ১৮ চৈত্র ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০

৩ রুপিতে চাল ও ২ রুপিতে গম পাবেন ভারতীয়রা
১ লাখ ৭০ হাজার কোটি রুপির ত্রাণ তহবিলের ঘোষণা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ৯:৪৬ পিএম আপডেট: ২৬.০৩.২০২০ ১১:৫৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 50

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার ভারত জুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেছেন। ওইদিন মধ্যরাত থেকে তা কার্যকর হয়েছে। লকডাউন পরিস্থিতিতে নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে তিন রুপি কেজি দরে চাল ও দুই রুপিতে গম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দেশটির কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী প্রকাশ জাভড়েকর সরকার কর্তৃক তিন রুপি কেজি দরে চাল ও দুই রুপি কেজি দরে গম দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন।
মন্ত্রী প্রকাশ জাভড়েকর বুধবার বলেন, আগামী তিন মাস এ পরিষেবা দেওয়া হবে। এর আওতায় দেশটির প্রায় ৮০ কোটি মানুষ উপকৃত হবে। পাশাপাশি চুক্তিবদ্ধ সব অস্থায়ী কর্মীদের পুরো মাসের বেতন দেওয়া হবে বলেও প্রধানমন্ত্রী মোদি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারে পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।
এদিকে বৃহস্পতিবার আগেই মন্দার মুখে পড়া দেশের অর্থনীতিকে বাঁচাতে ১ লাখ ৭০ হাজার কোটি রুপির ত্রাণ তহবিলের ঘোষণা দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দেশের দরিদ্র শ্রেণির মানুষের জন্য এ সময় নগদ ও খাদ্যে ভর্তুকি দেবে ভারত সরকার।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে থেকেই বেশ কিছুটা শ্লথ ছিল ভারতীয় অর্থনীতি। মড়ার ওপর খাঁড়ার ঘা করোনাভাইরাসের কারণে গোটা বিশে^র মতো ধুঁকছে ভারতের অর্থনীতিও। এর আগে ভারতীয় বাজারে টাকার জোগান অক্ষুণœ রাখতে একাধিক পদক্ষেপ নেয় অর্থ মন্ত্রণালয় এবং দেশটির কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতেই দেশ লকডাউন করা হয়েছে। ফলে সরাসরি ক্ষতিগ্রস্তদের স্বার্থ রক্ষায় পাশে দাঁড়াতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]