ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০ ১৮ চৈত্র ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০

করোনাভাইরাস আক্রান্ত কেউ মারা যায়নি, নতুন রোগী ৫ জন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ৯:৪৬ পিএম আপডেট: ২৬.০৩.২০২০ ১১:৫৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 55

বিশ্ব জুড়ে মহামারী ছড়ানো করোনাভাইরাসে দেশে নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে কারও মৃত্যুর তথ্য না আসায় মৃতের মোট সংখ্যা আগের মতোই পাঁচজন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।
এদিকে মহামারী করোনাভাইরাস মোকাবেলায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। ফলে অনেকেই ঢাকা ছেড়ে দেশের বিভিন্ন স্থানে বাড়ি ফিরে গেছেন; তাদের প্রত্যেকের হোম কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা। বৃহস্পতিবার অনলাইন ব্রিফিংয়ে করোনাভাইরাস মহামারীর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, বিদেশ থেকে যারা এসেছেন তাদের মতো করে যারা ঢাকা ছেড়ে দেশের বিভিন্ন স্থানে গিয়েছেন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। ভ্রমণকালে ভাইরাস বহনের ঝুঁকি থাকে বলে তিনি জানান।
ব্রিফিংয়ে তিনি আরও জানান, ২৪ ঘণ্টায় ১২৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষায় নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে পাঁচজনের শরীরে। নতুন আক্রান্তদের মধ্যে একজন বিদেশফেরত এবং একজনের সংক্রমণের ইতিহাস জানা যায়নি। এ ছাড়া মোট আক্রান্ত ৪৪ জনের মধ্যে ১১ জন সুস্থ হয়েছেন। নতুন রোগীদের সবাই পুরুষ। তাদের মধ্যে দুজনের বয়স ৩০-৪০ বছরের মধ্যে। দুজনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে। আর একজন ষাটোর্ধ্ব।
আইইডিসিআর পরিচালক ফ্লোরা বলেন, পাঁচজনের একজন বিদেশ থেকে এসেছিলেন। তিনজন আগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ এসে সংক্রমিত হয়েছেন। আর একজন কীভাবে সংক্রমিত হয়েছেন সেটা আমরা বোঝার চেষ্টা করছি। নতুন এই পাঁচ রোগীর মধ্যে চারজনের লক্ষণ মৃদু এবং একজনের মধ্যে কোমরবিডিটি (দীর্ঘমেয়াদি অন্য রোগ) আছে বলে তিনি জানান।
 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]