ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০ ১৮ চৈত্র ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০

মধ্যপাড়া কঠিন শিলা খনি
বেতন বকেয়া রেখে লকডাউন ঘোষণায় শ্রমিকদের অবরোধ
পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ১০:০২ পিএম আপডেট: ২৭.০৩.২০২০ ১২:০৪ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 35

পূর্বঘোষণা ছাড়াই দুই মাসের বেতন বকেয়া রেখে মধ্যপাড়া কঠিন শিলা খনি লকডাউনের নোটিস ঝুলিয়ে দেওয়ায় ক্ষুব্ধ শ্রমিকরা। তারা ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামের (জিটিসি) কর্মকর্তাদের ১৫ ঘণ্টা অবরোধ করে রাখে। পরে খনি কর্তৃপক্ষ জিটিসির সঙ্গে আলোচনা করে আগামী ৭ এপ্রিলের মধ্যে বকেয়াসহ চলতি মাসের বেতন পরিশোধ করার প্রতিশ্রæতি দিলে বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে নেন।
জানা যায়, মধ্যপাড়া কঠিনশিলা খনির ঠিকারদারি প্রতিষ্ঠান জিটিসির অধীনে প্রায় ১ হাজার ১শ বাংলাদেশি শ্রমিক খনি ভূ-গর্ভ ও উপরিভাগে কাজ করেন। এসব শ্রমিককের ফেব্রæয়ারি মাসের বেতন পরিশোধ করা হয়নি। এ ছাড়াও চলতি মার্চ মাসের বেতন বকেয়া রয়েছে। এ অবস্থায় বুধবার রাত ৯টায় খনির উৎপাদনসহ সব বিভাগের কাজ বন্ধ ঘোষণা করে নোটিস ঝুলিয়ে দেয় জিটিসি। এ ঘটনায় শ্রমিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। তারা দুই মাসের বেতন পরিশোধের দাবিতে খনি গেটে অবস্থান নেয়। এতে করে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসির কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন।
জিটিসির ড্রিলিং অ্যান্ড বøাস্টিং অপারেটর মো. রফিকুল ইসলাম দুপুর ১টার দিকে জানান, একজন শ্রমিক মাসে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা বেতন পান। বর্তমান বাজারে এ টাকায় শ্রমিকদের ১৫ দিনও চলে না। তার ওপর দুই মাসের বেতন না দিয়ে কোনো পূর্ব ঘোষণা ছাড়াই জিটিসি খনি বন্ধের নোটিস ঝুলিয়ে দেয়। শরিফ, শাহিনসহ আরও কয়েকজন শ্রমিক বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের এধরনের অমানবিক সিদ্ধান্ত শ্রমিকরা কোনোভাবে মেনে নিতে পারে না।
এ ব্যাপারে জানতে চাইলে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের (এমজিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক এবিএম কামরুজ্জামান জানানÑ শ্রমিকদের আশ^স্ত করা হয়েছে জিটিসি আগামী ৭ এপ্রিলের মধ্যে তাদের পাওনা পরিশোধ করবে। করোনাভাইরাসের কারণে সারা দেশে লকডাউন শুরু হয়েছে। সরকার যেকোনো রকমের জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে। এ অবস্থায় ৭ এপ্রিল পর্যন্ত শ্রমিকদের অপেক্ষা করার জন্য আহŸান জানানো হলে তারা অবরোধ প্রত্যাহার করে নেয়।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]