ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ এপ্রিল ২০২০ ২৪ চৈত্র ১৪২৬
ই-পেপার  বুধবার ৮ এপ্রিল ২০২০

৫১ খুনের দায় স্বীকার ট্যারেন্টের
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ১০:৩৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 9

এক বছর আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুই মসজিদে নির্বিচার গুলি চালিয়ে ৫১ জনকে খুনের দায় স্বীকার করেছেন অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। একই সঙ্গে আরও ৪০ জনকে খুনের চেষ্টা ও সন্ত্রাসবাদের দায়ও ট্যারেন্ট স্বীকার করেছেন বলে জানিয়েছে বিবিসি। এর আগে এসব অভিযোগ অস্বীকার করেছিলেন ২৯ বছর বয়সি এ শে^তাঙ্গ বর্ণবাদী।
বিশ^ জুড়ে ছড়িয়ে পড়ে মহামারীর রূপ নেওয়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নিউজিল্যান্ড এখন লকডাউন অবস্থায় আছে। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার ক্রাইস্টচার্চ হাইকোর্টে এক সংক্ষিপ্ত শুনানিতে ওই অভিযোগগুলোর দায় স্বীকার করেন ট্যারেন্ট। শুনানিতে জনসাধারণের কাউকে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়নি। ট্যারেন্ট ও তার আইনজীবী ভিডিও লিঙ্কের মাধ্যমে শুনানিতে উপস্থিত ছিলেন। হামলার ঘটনায় আহত ও হতাহতদের পরিবারের প্রতিনিধিত্ব করার জন্য আক্রান্ত দুই মসজিদের একজন প্রতিনিধিকে শুনানিতে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়।
শুনানিকালে বিচারপতি ক্যামেরন ম্যান্ডার বলেন, ‘এটি দুঃখজনক, যখন আসামি দোষ স্বীকার করল তখন বর্তমানে আরোপ করা কোভিড-১৯ বিধিনিষেধের কারণে আহত ও হতাহতদের পরিবারের সদস্যরা আদালতে উপস্থিত থাকতে পারল না।’ ট্যারেন্টের বিরুদ্ধে হওয়া ৯২টি মামলার রায়ের দিন নির্ধারিত হয়নি। আদালত ১ মে পর্যন্ত ট্যারেন্টকে হেফাজতে রাখার নির্দেশ দিয়ে ওই সময়ের মধ্যে রায়ের একটি দিন নির্ধারিত করতে পারবে বলে আশা প্রকাশ করেছে।
গত বছরের ১৫ মার্চ দেশটির ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে জুমার নামাজে আসা মুসল্লিদের ওপর সশস্ত্র বন্দুকধারী ট্যারেন্ট আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে হামলা চালায়। ট্যারেন্ট তার হামলার দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরাসরি সম্প্রচারও করে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]