ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ ২২ চৈত্র ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০

ক্রীড়াঙ্গনে করোনার প্রভাব
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ১০:৫৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 8

সারা বিশে^ ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ক্রীড়াঙ্গনেও পড়েছে এর বিরূপ প্রভাব। স্থগিত এবং বাতিল হওয়া আসরের সংখ্যা দিনকে দিন বাড়ছে। অন্যদিকে বাড়ছে সচেতনতা আর সহায়তা

উইলিয়ামসনের খোলা চিঠিপ্রিয় ডাক্তার, নার্স ও সেবাদানকারীগণ,
বিগত কিছু দিন দৃশ্যপট স্পষ্ট বলে দিচ্ছে যে, আমরা এমন একটি স্বাস্থ্য সঙ্কটের মধ্যে আছি যা কখনই দেখিনি। কোনো সংশয় নেই, এখন আমরা যেসবের মুখোমুখি হচ্ছি, সামনের দিনগুলোতে এসবের মাত্রা আরও অনেক বেড়ে যাবে। আমরা খুবই কৃতজ্ঞ যে, আপনারা আমাদের পাশে আছেন।
ক্রীড়াবিদরা পারফর্ম করার জন্য কতটা চাপে থাকে, এসব নিয়ে লোকে অনেক কথা বলে। কিন্তু সত্যিটা হলো, আমরা যেটিকে ভালোবাসি, সেটিকেই জীবিকা হিসেবে নেওয়ার সুযোগ পেয়েছি। আমরা স্রেফ খেলি। সত্যিকারের চাপ হলো, জীবন বাঁচানোর জন্য কাজ করা। সত্যিকারের চাপ হলো, নিজের নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলে প্রতিদিন অন্যের ভালোর জন্য কাজ করে যাওয়া।
সামনের সপ্তাহ বা মাসগুলোর প্রতিটি দিন আপনাদের সহকর্মীদের এটিই করতে বলা হবে। এটি বিরাট এক দায়িত্ব, যা পালন করতে পারেন কেবল সেরা মানুষেরাই, যারা সবকিছুর আগে গুরুত্ব দেয় অন্যের ভালোকে। বø্যাকক্যাপস হিসেবে আমরা জানি গোটা দেশের সমর্থন পাওয়ার অনুভ‚তি কতটা অসাধারণ। সেই একই স্রোতে মিশে আপনাদের আমাদের জানানো প্রয়োজন যে, আপনারা একা নন। আপনাদের জানাতে চাই যে, গোটা দেশ আপনাদের পাশে আছে।
আমরা অবশ্যই এই সময় কাটিয়ে উঠব এবং সেটির একটি বড় সৌজন্য হবেন আপনারাই।
উইম্বলডনের ভাগ্য নির্ধারণ আগামী সপ্তাহে
এবার করোনাভাইরাসের চোখ রাঙানি উইম্বলডনকে. প্রাণঘাতী এই ভাইরাসের প্রাদুর্ভাবে হুমকিতে পড়েছে বছরের তৃতীয় গ্র্যান্ড সøাম। টেনিসের এই মেজর টুর্নামেন্টটি এবার কোর্টে গড়াবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী সপ্তাহে জরুরি সভা করতে যাচ্ছে অল ইংল্যান্ড ক্লাব।
সবুজ ঘাসের কোর্টের এই টুর্নামেন্টের পর্দা ওঠার কথা ২৯ জুন, পর্দা নামবে ১২ জুলাই। কিন্তু এ মুহূর্তে যেভাবে মহামারী (কোভিড-১৯) রূপ নিয়েছে তাতে উইম্বলডন শুরু প্রায় অসম্ভব, যা বুঝতে বাকি নেই অল ইংল্যান্ড ক্লাবেরও। এক বিবৃতিতে কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে, বর্তমান পরিস্থিতিতে আসর স্থগিত এবং বাতিল হতে পারে। চ‚ড়ান্ত সিদ্ধান্ত হবে বোর্ড সভায়। তবে ক্লাব এটা নিশ্চিত করেছে যে, দর্শকশূন্য মাঠে হচ্ছে না খেলা।
এর আগে চলতি মাসের শুরুতে পিছিয়ে দেওয়া হয় ফ্রেঞ্চ ওপেন। মে শুরু হওয়ার কথা ছিল টেনিসের মেজর টুর্নামেন্টটি। কিন্তু নতুন সূচি অনুযায়ী খেলা চলবে ২০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত। এটিপি এবং ডবিøউটিএ ট্যুরগুলোও ইতোমধ্যে স্থগিত করা হয়েছে যথাক্রমে ২৭ এপ্রিল এবং ২ মে পর্যন্ত। পরে গত সপ্তাহে ৭ জুন পর্যন্ত স্থগিতাদেশ বাড়ানো হয়েছে। এবার অল ইংল্যান্ড ক্লাবেরও একই পথে হাঁটার ভাবনা।
আপাতত কিছু সময়ের জন্য উইম্বলডন পেছানোর ভাবনা সংশ্লিষ্ট
কর্তৃপক্ষের। তাই প্রস্তুত রাখছে উইম্বলডন পার্ক গলফ ক্লাব এবং রায়েন্স পার্ক। যাতে ঘাসের কোর্টের কন্ডিশন এমন একটা পর্যায়ে থাকে যেখানে সমস্যা হবে না খেলতে। কারণ ঘাসের কোর্টের একমাত্র গ্র্যান্ড সøাম বছরের শেষ দিকে টেনে নেওয়ার ক্ষেত্রে ঝুঁকি দেখছে অল ইংল্যান্ড ক্লাব। বিবৃতিতে তাদের ভাষ্য ছিল এমন, ‘উল্লেখযোগ্য ঝুঁকি এবং অসুবিধা ছাড়া নয়।’
করোনা আতঙ্কের প্রসঙ্গে টেনে সংস্থার প্রধান নির্বাহী রিচার্ড লুইস বলেন, ‘কোভিড-১৯ সঙ্কট উপস্থাপিত অভ‚তপূর্ব চ্যালেঞ্জ আমাদের জীবনযাত্রাকে এমনভাবে প্রভাবিত করছে, যা আমরা কল্পনাও করতে পারি না। আমাদের চিন্তাভাবনা যুক্তরাজ্য এবং বিশ^ জুড়ে ক্ষতিগ্রস্ত সকলের সঙ্গেই রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়গুলোর মধ্যে অন্যতম হলো জনস্বাস্থ্য। তাই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দায়বদ্ধতার সঙ্গে কাজ করতে দৃঢ়প্রতিজ্ঞ আমরা।’
এই কর্মকর্তা জানান, জরুরি বোর্ড সভাতে চ‚ড়ান্ত সিদ্ধান্ত হবে উইম্বলডন নিয়ে, ‘২০২০ সালের পর্যন্ত আমাদের পরিকল্পনা নির্ধারণ করতে আমরা কঠোর পরিশ্রম করছি এবং আগামী সপ্তাহে প্রধান বোর্ডের জরুরি সভা আহŸান করেছি, যেখানে সিদ্ধান্ত নেওয়া হবে।’

স্বাস্থ্যকর্মীদের সম্মান করো : আনচেলত্তি
করোনা আতঙ্কে যেখানে মানবজাতি লড়ছে ঘরবন্দি হয়ে, সেখানে জাতীয় স্বাস্থ্য সেবার (এনএইচএস) কর্মীরা ঝুঁকি নিয়ে চিকিৎসা দিচ্ছেন আক্রান্তদের। তাই এভারটন কোচ কার্লো আনচেলত্তির ভক্তদের প্রতি বার্তাÑ এনএইচএস কর্মীদের সম্মান করো এবং দেখে রাখো। তবে অবশ্যই সরকারের দেওয়া ‘ঘরে থাকুন’ নির্দেশনা মেনে। এক খোলা চিঠির মাধ্যমে এমন আহŸান জানিয়েছেন ইতালিয়ান কোচ। তা তুলে ধরা হলোÑ
আজ আমি আপনাদের জন্য লিখছি ফুটবল ক্লাবের কোচ হিসেবে নয়, এমন একজন ব্যক্তি হিসেবে যিনি আপনার, আপনার পরিবার, আপনার বন্ধুবান্ধব এবং আপনার প্রিয় প্রত্যেকের সুস্বাস্থ্য এবং সুরক্ষার জন্য অত্যন্ত গভীরভাবে যতœশীল। আমাদের নিশ্চিত করতে হবে যে, এই লড়াইয়ে জয়ী হওয়ার জন্য স্বাস্থ্য ও সুরক্ষা আমাদের প্রথম অগ্রাধিকার এবং আমরা এই লড়াইয়ে জয়ী হব। আমাদের হতে হবে।
এনএইচএসের বিস্ময়কর ব্যক্তিরা তাদের কঠোর পরিশ্রম এবং ত্যাগের জন্য অনেক সম্মানের অধিকারী। আমরা তাদের রক্ষা করার জন্য যথাসাধ্য চেষ্টা করে তাদের প্রতি সেই সম্মান প্রদর্শন করতে পারি।

স্থগিত ক্রিকেট বিশ্বকাপ বাছাই
বিশ্ব ক্রীড়াঙ্গনে বেড়ে চলেছে ইভেন্ট বন্ধের সংখ্যা। সবশেষ এ তালিকায় যোগ হলো বিশ^কাপ বাছাই। ২০২১ টি-টোয়েন্টি বিশ^কাপ এবং ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ বাছাই আগামী ৩০ জুন পর্যন্ত স্থগিত করেছে আইসিসি। করোনা মহামারীর কারণে এমন সিদ্ধান্ত বিশ^ ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থার।
আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি বলেন, ‘বর্তমান সময়ে বৈশি^ক স্বাস্থ্য উদ্বেগ এবং বিশ^ জুড়ে সরকার কর্তৃক আরোপিত চলাচলে নিষেধাজ্ঞার আলোকে আইসিসি আরও পর্যালোচনা সাপেক্ষে জুনের শেষ অবধি সব ইভেন্ট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। পুরুষদের বাছাইপর্বের জন্য জরুরি পরিকল্পনা এবং বিকল্প বিষয়ে কাজ অব্যাহত থাকবে। আমরা এই পরিকল্পনা এবং চলতি বছরের বাকি ইভেন্টগুলো মঞ্চায়নের সিদ্ধান্তের বিষয়ে যথাযথভাবে আপডেট সরবরাহ করব।’
এদিকে আগামী মাস থেকে আইসিসি টি-টোয়েন্টি বিশ^কাপ ট্রফির ভ্রমণ শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। তাতে অস্ট্রেলিয়ায় চলতি বছরের শেষ দিকে পর্দা ওঠার অপেক্ষায় থাকা বিশ^কাপ নিয়ে শঙ্কা বাড়ল আরও।
৫০ লাখ রুপি সহায়তা পাকিস্তানি ক্রিকেটারদের
তামিম-মুশফিকদের দেখানো পথে হাঁটলেন পাকিস্তানি ক্রিকেটাররাও। করোনার বিরুদ্ধে লড়াইয়ে তাদের অনুদান ৫০ লাখ পাকিস্তানি রুপি। অর্থ জমা হবে সরকারের জরুরি ফান্ডে। এ ছাড়া পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি জানিয়েছেন, বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের পাশাপাশি বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা তাদের একদিনের বেতনের সমপরিমাণ অর্থ দান করবেন। তবে পিসিবির জেনারেল ম্যানেজার কিংবা এর চেয়েও বড় পদে যারা চাকরি করেন তারা দুদিনের বেতন দান করবেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]