ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ ২২ চৈত্র ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০

করোনা থেকে বাঁচতে তওবা ও ইস্তেগফার করুন
ড. মুফতি কাফিলুদ্দিন সরকার সালেহী
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ১১:১৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 72

চীন থেকে সারা দুনিয়ায় ছড়িয়ে পড়া বিষাক্ত ভাইরাস ‘করোনা’ প্রতিরোধ ও প্রতিকারে যখন পুরো বিশ^ চিন্তিত ও পেরেশান; তখনও ইসলামে রয়েছে এর প্রতিরোধের বিশেষ নির্দেশনা। করোনা প্রতিরোধ করার জন্য আমাকে এখন থেকেই সতর্কতা অবলম্বন করতে হবে। সর্তকতার ব্যাপারে আল্লাহ বলেন, ‘হে ইমানদারগণ তোমরা আগে থেকেই সাবধানতা ও সতর্কতা অবলম্বন কর।’ (সুরা নিসা : আয়াত ৭১)
করোনাভাইরাস থেকে বেঁচে থাকতে চাইলে বেশি বেশি নিজেদের কৃতকর্ম থেকে তওবা করা এবং ইস্তেগফার করা। মহান আল্লাহর কাছে ক্ষমা চাওয়া এবং অশ্লীলতা থেকে বিরত থাকা। সর্বদা পবিত্র ও পরিচ্ছন্ন থাকা।
কোভিড-১৯ একটি মহামারী। কোনো এলাকায় বা দেশে যদি কোনো মহামারী ছড়িয়ে পড়ে সে ক্ষেত্রে ইসলামে নির্দেশনা রয়েছে। রাসুল (সা.) বলেছেন, ‘যখন কোনো এলাকায় মহামারী ছড়িয়ে পড়ে তখন যদি তোমরা সেখানে থাক তাহলে সেখান থেকে বের হবে না। আর যদি তোমরা বাইরে থাক তাহলে তোমরা সেই আক্রান্ত এলাকায় যাবে না’। (বুখারি)। এই মহামারীর কঠিন সময়ে চিকিৎসকরা যেসব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন, সেসব অবলম্বন করা আমাদের একান্ত জরুরি। মুখে মাস্ক ব্যবহার, ভিড় ও জনসমাগম এড়িয়ে চলা , যত্রতত্র হাঁচি-কাশি না দেওয়া। রাসুল (সা.)-এর ভাষায় মহামারীতে মারা যাওয়া ব্যক্তি শহীদ। আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, পাঁচ প্রকার মৃত শহীদÑ মহামারীতে মৃত, পেটের পীড়ায় মৃত, পানিতে ডুবে মৃত, ধ্বংসস্ত‚পে চাপা পড়ে মৃত এবং যে আল্লাহর পথে শহীদ হলো। (সহিহ বুখারি)
করোনাভাইরাস থেকে বাঁচতে সবাই নিজ বাসায় অবস্থান করি। এই সময়টিকে আমাদের কাজে লাগাতে হবে। সময়কে ভালো কাজে বিনিয়োগ করতে হবে। স্ত্রী ও ছেলেমেয়েদেরকে ধর্মীয় শিক্ষা দিতে হবে। তাদেরকে কোরআনের বাণী, হাদিসের কথা বলা যেতে পারে। কোরআনের কিছু সুরা মুখস্থ করতে পারেন। স্ত্রীকে কাজে সহায়তা করতে পারেন। বাসার সবাই মিলে একসঙ্গে জামাতে নামাজ আদায় করুন। সবাইকে নিয়ে তওবা ইস্তেগফার করে করোনা থেকে মুক্তির জন্য দেশ ও জাতির জন্য দোয়া করুন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]