ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ এপ্রিল ২০২০ ২০ চৈত্র ১৪২৬
ই-পেপার রোববার ৫ এপ্রিল ২০২০

অসুস্থ ও বিদেশফেরতরা বাসায় নামাজ পড়ুন
হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ১১:১৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 16

বাংলাদেশের মানুষ ধর্মপরায়ণ, মসজিদমুখী। তারা সচেতনও বটে। আমরা জানি বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি ভয়ঙ্কর অবস্থায় আছে। এ মুহূর্তে সবক্ষেত্রেই সাবধানতা অবলম্বন করতে হবে। করোনাভাইরাস এড়াতে মসজিদের মুসল্লি ও ইমাম খতিব সাহেবদের বিশেষ ভ‚মিকা পালন করতে হবে।
আমি গণজমায়েতকে নিরুৎসাহিত করছি। মসজিদে জামাতে নামাজ পড়ার ক্ষেত্রেও অসুস্থ ও সম্প্রতি বিদেশফেরতদেরকে মসজিদে আসা থেকে বিরত থাকতে উৎসাহিত করছি। শুক্রবারসহ অন্য সব দিনে মুসল্লিগণ করোনাভাইরাস এড়াতে বাসায় অজু করে ও সুন্নাত নামাজ পড়ে মাস্ক পরিধান করে জামাতের সময়ের কিছুটা পূর্বে মসজিদে যাওয়া উচিত। এমতাবস্থায় মাস্ক পরিধান করে নামাজে দাঁড়ালে দোষণীয় কিছু নেই। নামাজে অল্প কিছুটা ফাঁকা রেখে দাঁড়িয়ে নামাজ আদায় করলে নামাজে সমস্যা হবে না। কেননা আল্লাহ প্রত্যেকের মনের খবর জানেন। তিনি দয়াময়। জুমার নামাজে খুতবা সংক্ষিপ্ত সময়ের মধ্যে জুমার নামাজ শেষ করাটা ভালো। কঠিন এই সময়ে ইমামগণ সব নামাজে কেরাত কিছুটা ছোট করে পড়াটা খুবই জরুরি। এ ছাড়া বিদেশফেরত ব্যক্তি, জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে বা জনসমাগমে না যাওয়াটা ভালো।
রাসুলুল্লাহ (সা.)-এর যুগে ভারী বৃষ্টির দরুণ মসজিদে জামাত আদায় না করে বাড়িতে পড়ার দৃষ্টান্ত আছে। ইসলাম বাস্তবতা বুঝে সেই বাস্তবতার আলোকে চলতে বলে। প্রত্যেক মানুষের নিরাপত্তা, জীবনের নিশ্চয়তা প্রদানকে ইসলাম গুরুত্ব দেয়। বাস্তবতার আলোকে এসব বিষয় অস্বীকার করার কোনো উপায় নেই। তাই মসজিদ বন্ধ না রেখে কোনো কোনো সময়ে বাসায় পরিবারকে সঙ্গে নিয়ে নিজে ইমাম হয়ে জামাতে নামাজ পরা যেতে পারে। মসজিদ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। করোনার বিষয়ে ভয় না পেয়ে আমাদের সচেতন হতে হবে। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন।
গ্রন্থনা : তালহা তারীফ




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]