ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ এপ্রিল ২০২০ ২০ চৈত্র ১৪২৬
ই-পেপার রোববার ৫ এপ্রিল ২০২০

আপনার জিজ্ঞাসা
করোনা আক্রান্ত ব্যক্তির গোসল কাফন-দাফন ও জানাজার বিধান
মুফতি মেরাজ তাহসীন
প্রকাশ: শুক্রবার, ২৭ মার্চ, ২০২০, ১১:১৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

জিজ্ঞাসা : করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে গোসল, কাফন-দাফন ও জানাজার হুকুম কী? অনেক লাশের ক্ষেত্রে এমন ঘটছে যে, সংক্রমণের আশঙ্কায় গোসল বা জানাজা ব্যতীত লাশ দাফন করা হচ্ছে। এ ক্ষেত্রে শরিয়তের বিধান কী? জবাব : ইসলামী শরিয়ত অনুযায়ী কোনো মুসলিম ব্যক্তি মৃত্যু বরণ করলে তাকে গোসল দেওয়া, সম্মানজনকভাবে কাফন-দাফন করা এবং তার জানাজার নামাজ পড়া ফরজে কেফায়া। অর্থাৎ সমাজের একদল লোক তা আদায় করলে সকলের পক্ষ থেকে আদায় হয়ে যাবে। অন্যথায় সবাই গুনাহগার হবে।
হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, হজের সময় আরাফার ময়দানে একলোক উট থেকে পরে মারা গেল। তখন রাসুল (সা.) বললেন, তোমরা তাকে বরই পাতার পানি দিয়ে গোসল দাও এবং দুই কাপড়ে কাফন দাও। (বুখারি : ১২১৮)। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.)-এর কাছে জানাজার জন্য কোনো এমন মৃত ব্যক্তিকে আনা হলে যার ওপর ঋণ আছে। তিনি জিজ্ঞাসা করতেন, সে কি ঋণ পরিশোধের কিছু রেখে গেছে? যদি বলা হতো রেখে গেছে, তাহলে তিনি নামাজ পড়তেন।
অন্যথায় মুসলমানদেরকে বলতেন, তোমরা তোমাদের সাথির জানাজা পড়ো। (বুখারি : ২২৯৮; মুসলিম : ১৬১৯)
করোনাভাইরাসে মৃত ব্যক্তিকেও গোসল, কাফন-দাফন ও জানাজার নামাজ আদায় করে সম্মানজনকভাবে কবরস্থ করা আবশ্যক। প্রয়োজনে পূর্ণ সতর্কতা অবলম্বন, গোসল দাতার পূর্ণ শরীর ঢেকে মাস্ক, গøাভস পরে বা দূর থেকে পানি স্প্রে করে হলেও গোসল দিতে হবে।
তবে যদি সংক্রমের প্রবল আশঙ্কা হয়, কোনোভাবেই গোসল দেওয়া সম্ভব না হয়, এমনকি পানি স্প্রে করেও সম্ভব না হয়, তাহলে তায়াম্মুম করিয়ে দিবে। অর্থাৎ দুই হাত মাটিতে মেরে মৃতের চেহারা ও দুহাত মাসাহ করে দেবে।
এমতাবস্থায় হাতে গøাভসও ব্যবহার করতে পারবে। গোসল-তায়াম্মুম সর্বাত্তক চেষ্টা করার পরও যদি সম্ভব না হয় তাহলে গোসল-তায়াম্মুম ব্যতিত জানাজা পড়ে দাফন করে দিলে আশা করা যায় গুনাহ হবে না। কেননা আল্লাহ তায়া ইরশাদ করেছেনÑ ‘আল্লাহ কাউকে তার সাধ্যের বাইরে কোনো কাজ চাপিয়ে দেন না।’ (সুরা বাকারা : ২৮৬)
উত্তর প্রদানে মুফতি মেরাজ তাহসীন মুফতি, জামিয়া দারুল উলুম দেবগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]