ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৩ জুন ২০২০ ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার  বুধবার ৩ জুন ২০২০

চাঁদপুরে ইরি-বোরোর উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লাখ ৬৩ হাজার টন
চাঁদপুর প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৮ মার্চ, ২০২০, ১১:৩৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 13

চাঁদপুরের ৮ উপজেলায় ২০১৯-২০ অর্থবছরে ইরি-বোরো চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লাখ ৬৩ হাজার ২০০ টন চাল নির্ধারণ করা হয়েছে। চাঁদপুর খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতর এ তথ্য জানিয়েছে।
চাঁদপুরের কৃষকরা হাইব্রিড, স্থানীয় ও উন্নত ফলনশীল এ ৩ জাতের ইরি-বোরোর চাষাবাদ করে থাকে। কম-বেশি সব উপজেলাই ইরি-বোরোর চাষাবাদ হয়ে থাকে। চাঁদপুর সেচ ও মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জে ব্যাপক ইরি-বোরোর চাষাবাদ হয়। চাঁদপুরে ৮ উপজেলায় ৪ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ২০১৯-২০ অর্থবছরে ২৪৮ কোটি ৭২ লাখ ৮৮ হাজার টাকা কৃষিঋণ বিতরণের লক্ষ্যে সোনালী, অগ্রণী, জনতা ও বাংলাদেশ কৃষি ব্যাংকে বরাদ্দ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট ব্যাংকের এক তথ্যে জানা গছে।
প্রাপ্ত তথ্যমতে, চাঁদপুর সদরে ৫ হাজার ৫৯৫ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২৩ হাজার ৪৪৫ টন। মতলব উত্তরে ৯ হাজার ৯০০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৩৮ হাজার ১৪ টন। মতলব দক্ষিণে ৫ হাজার ৪০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২১ হাজার ১০৮ টন। হাজীগঞ্জে ৯ হাজার ৮৬০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৪২ হাজার ১৪৯ টন। শাহরাস্তিতে ৯ হাজার ৫৩৫ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৪২ হাজার ১৮৫ টন। কচুয়ায় ১২ হাজার ২২০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৫১ হাজার ৩২৫ টন। ফরিদগঞ্জে ১০ হাজার ৩০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৪২ হাজার ৩৮৭ টন এবং হাইমচরে ৬৩০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২ হাজার ৫৮৭ টন চাল।
চাঁদপুর খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. আব্দুর রশীদ জানান, চলতি বছরে চাঁদপুর জেলায় ৬২ হাজার হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৬৩ হাজার ২০০ টন চাল।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]