ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৩ জুন ২০২০ ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার  বুধবার ৩ জুন ২০২০

মহান প্রভুর দরবারে ক্ষমাপ্রার্থনা
মাহফুজ আল মাদানী
প্রকাশ: শনিবার, ২৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 30

করোনাভাইরাসের সংক্রমণে পুরো পৃথিবী যেন থমকে গেছে। বড় বড় শহরে বিরাজ করছে সুনসান নীরবতা। যে পৃথিবীকে গ্লোবাল ভিলেজ বলা হতো তা আজ বিচ্ছিন্ন। এক দেশ থেকে আরেক দেশের ফ্লাইট বন্ধ। স্কুল, কলেজ, ভার্সিটি বন্ধ। ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। সভা-সমাবেশ, সেমিনার বন্ধ।
মসজিদ-উপাসনালয়েও নেই মানুষের সমাগম। দেশে দেশে লকডাউন আর কারফিউ জারি হয়ে গেছে। থেমে গেছে কাছে আসার গল্প। সবাই দূরত্বে অবস্থান করছে।
স্থবির হয়ে পড়েছে জনজীবন। ক্রিকেট খেলার স্কোরের মতো লাশের স্কোর দেখা হচ্ছে। দেশে দেশে লাশের মিছিল। পরাশক্তিধর দেশগুলোও হিমশিম খাচ্ছে পরিস্থিতি শামাল দিতে। অসহায় জনসাধারণ। সবাই বলছে, ঘরে অবস্থান করুন। বের হবেন না। ক্ষুদ্রাতিক্ষুদ্র একটি ভাইরাসের কাছে নিরুপায় সব প্রযুক্তি। কারও কোনো ক্ষমতা, দাপট আর নেতৃত্ব কাজে আসছে না। কেয়ামতের দিন মহান আল্লাহ সবার উদ্দেশে বলবেনÑ ‘আজ রাজত্ব কার? এক প্রবল পরাক্রান্ত আল্লাহর।’ (সুরা : গাফির : ১৬)। কেয়ামত আসার আগেই সে ভয়াবহ মুহূর্তের ক্ষুদ্র নমুনা যেন আজ বিশ^বাসী টের পাচ্ছে। এটা আল্লাহ তায়ালার পক্ষ থেকে বিশ^বাসীর জন্য সতর্ক সঙ্কেত। বিশ^বাসীর চোখে অঙ্গুলি প্রদর্শন করে দেখিয়ে দেওয়া হচ্ছে, জুলুম বন্ধ করার জন্য, অনাচার আর ব্যভিচার বিদূরিত করার জন্য। অন্যায়ভাবে  অধিকার হরণ না করার জন্য, পাপাচারে লিপ্ত না হওয়ার জন্য। শোষণ না করার জন্য। সব ধরনের অপকর্ম ত্যাগ করার জন্য এ এক মহাসঙ্কেত!
তারপরও কি আমরা আল্লাহর দিকে ফিরব না? তাঁকে স্মরণ করব না? তাঁর ইবাদতে লিপ্ত হবো না? তার আদেশ-নিষেধ মানব না? আল্লাহপাক তাঁর দিকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘তোমরা আল্লাহর দিকে ধাবিত হও।’ (সুরা : জারিয়াত : ৫০)। এতদসত্বে কি আমাদের ঘুম ভাঙবে না? আমাদের জন্য আজ মসজিদের দরজা বন্ধ, বন্ধ তাঁর ঘর কাবার আঙিনায় ছুটে চলা, বন্ধ তাঁর হাবিব মোহাম্মাদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত! চাইলেই যেতে পারছি না, পারবও না। কবে খুলবে তার কোনো সহজ উত্তর আপাতত মিলছে না। সত্যিই কি আমাদের রব আমাদের প্রতি রাগান্বিত হয়ে আছেন? আমরা দিন দিন তাঁর অবাধ্যতার মাত্রা ছাড়িয়ে যাচ্ছি।
আমাদের জন্য আর কোনো পথ খোলা নেই। আল্লাহর রহমতের দরজা ছাড়া। এখনও আল্লাহ তায়ালার রহমতের দরজা খোলা রয়েছে। আমরা যদি তাঁকে ডাকতে পারি। এখনও আমাদের রব ডেকে বলছেনÑ ‘মুমিনগণ! তোমরা আল্লাহ তায়ালার কাছে তাওবা কর; আন্তরিক তাওবা। আশা করা যায়, তোমাদের পালনকর্তা তোমাদের মন্দ কর্মসমূহ মোচন করে দেবেন।’ (সুরা : তাহরিম : ৮)। আমরা কি তাঁর ডাকে সাড়া দেব না?
আমাদের উচিত আল্লাহর দিকে ফিরে যাওয়া। তাঁকে খুশি করা, সন্তুষ্ট করা। তাঁর দিকে প্রত্যাবর্তন ছাড়া আর কোনো পথ নেই। ‘আল্লাহ ব্যতীত আর কোনো আশ্রয়স্থল নেই।’ (সুরা : তাওবা : ১১৮)। আল্লাহপাক আমাদের জন্য এখনও পথ খোলা রেখেছেন। মসজিদ বন্ধ করে দিলেও তাঁর রহমতের দরজা একেবারে বন্ধ করে দেননি। আমাদের আল্লাহ তায়ালা আহ্বান করছেনÑ ‘তারা আল্লাহর কাছে তাওবা করে না কেন এবং ক্ষমাপ্রার্থনা করে না কেন? আল্লাহ যে ক্ষমাশীল, দয়ালু!’ (সুরা : মায়িদা : ৭৪)। এরপরও কি আমরা তাঁর সমীপে বিনয়ী হব না? গভীর রাতে তাঁর কাছে নির্জনে দুফোঁটা অশ্রু জমা রাখব না? তাওবা করব না?
আমরা যতক্ষণ না তাঁর দিকে ফিরে যাব ততক্ষণ পর্যন্ত আমাদের জন্য বিপদ-মুসিবত কঠিন থেকে কঠিনতর হবে। আসুন আমরা আল্লাহ তায়ালার দিকে প্রত্যাবর্র্তন করি। তাঁর কাছে পাপ কাজের ক্ষমা চাই, তাঁকে সন্তুষ্ট করি, রাজি করি। পবিত্র কোরআনে আমাদের জন্য বলা হচ্ছেÑ ‘তোমাদের পালনকর্তার কাছে মার্জনা চাও এবং তাঁরই পানে ফিরে এসো। নিশ্চয় আমার রব খুবই মেহেরবান, অতিন্নেহময়।’ (সুরা : হুদ : ৯০)
আসুন আমরা ক্ষমাপ্রার্থনার মাধ্যমে খুবই মেহেরবান, অতিস্নেহময় আল্লাহর দিকে রুজু করি। ক্ষমা চাওয়ার মাধ্যমে তাঁর আজাব থেকে মুক্তি কামনা করি। তার বাণী, ‘তারা যতক্ষণ ক্ষমাপ্রার্থনা করতে থাকবে আল্লাহ কখনও তাদের আজাব দেবেন না।’ (সুরা : আনফাল : ৩৩)
লেখক : আলেম ও প্রাবন্ধিক








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]