ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৫ জুন ২০২০ ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শুক্রবার ৫ জুন ২০২০

খাদ্য সহায়তা নিয়ে নড়াইলে মাশরাফি
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 16

করোনা আতঙ্কে সতর্কতা আর সচেতনতা বাড়াতে শুরু থেকেই সরব মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশ ক্রিকেটের আইকন প্রতিনিয়ত সবাইকে ঘরে থাকার আহ্বান জানাচ্ছেন। তবে শুধু মুখের কথায় নিজেকের আবদ্ধ করে রাখছেন না সাবেক অধিনায়ক। নেমেছেন দুস্থদের সাহায্যে। কর্মহীন হয়ে পড়া পরিবারগুলোর মাঝে বিতরণের লক্ষ্যে ইতোমধ্যে ৪ টন চালও কেনা হয়ে গেছে মাশরাফির। এ ছাড়া আরও কিছু পরিকল্পনাও ঘুরপাক খাচ্ছে টাইগারদের সাবেক অধিনায়কের মাথায়।
ক্রিকেটার মাশরাফির আরেকটি পরিচয় প্রত্যেকেরই জানা। তিনি একজন জনপ্রতিনিধি, নড়াইল-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। তাই নিজ শহরের মানুষদের নিয়ে ভাবনার অন্ত নেই টাইগার পেসারের। সেই ভাবনা থেকেই পরিকল্পনা করে ফেলেছেন মাশরাফি, এখন কেবল বাস্তবায়ন বাকি। নিজস্ব এবং পারিবারিক তহবিল থেকে নড়াইলে কর্মহীন হয়ে পড়া প্রায় দেড় হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেওয়ার ব্যবস্থা করেছেন সদ্যই জাতীয় দলের নেতৃত্ব ছেড়ে দেওয়া মাশরাফি। এ ছাড়া প্রাথমিক পর্যায়ে চিকিৎসক, নার্সদের জন্য ২০০ সুরক্ষার পোশাক (পিপিই) জোগাড় করেছেন মাশরাফি। আরও ৩০০ পিপিই ব্যবস্থা করার পরিকল্পনা আছে তার।
এখন পর্যন্ত কেনা হয়েছে ৪ টন চাল। প্রাথমিকভাবে তিনশর বেশি পরিবারকে বিতরণ করা হবে, এভাবে ধীরে ধীরে যত দূর এগিয়ে নেওয়া যায়। প্রথম দফার সহায়তা পাচ্ছেন মূলত চা বিক্রেতা, রিকশা-ভ্যানচালক ও হকাররা। তালিকা করে প্রতি পরিবারকে দেওয়া হচ্ছে ৯ কেজির একটি করে প্যাকেট, যেখানে থাকছে ৫ কেজি চাল, এক কেজি করে ডাল, তেল, পেঁয়াজ আর আলু। সংসদ সদস্য হিসেবে এসব দায়িত্ব পালন করার পাশাপাশি খেলোয়াড় হিসেবেও ভূমিকা রাখার চেষ্টা করছেন মাশরাফি।
ক্রিকেটাররা যে ৩০ লাখ টাকার তহবিল গঠন করেছেন, মাশরাফি সেখানে দিয়েছেন ২ লাখ ২৫ হাজার টাকা। নিজের জায়গা থেকে চেষ্টা করছেন সাধ্যমতো করতে। মাশরাফির উদ্বেগটা এখন মানুষের সচেতনতা বৃদ্ধি নিয়ে। কেননা, করোনা নিয়ে এত বার্তা, এত প্রচারের পরও এখনও অনেকে সচেতন হচ্ছে না, বুঝতে পারছে না করোনার ভয়াবহতা। তাই আরও একবার সচেনত হওয়ার কথা বললেন তিনি, ‘ইতালি, স্পেন এত উন্নত দেশ, যাদের স্বাস্থ্যসেবা সব সময়ই সেরা তিনে থেকেছে; তারা কী হিমশিমটা খাচ্ছে করোনা ঠেকাতে! আমাদের বুঝতে হবে এর ভয়াবহতার বিষয়টা। সরকার ছুটি ঘোষণা দিল ঘরে থাকতে। অমনি আমরা পড়িমরি করে দল বেঁধে ছুটলাম গ্রামের বাড়িতে। করোনাঝুঁকিতে পড়ে গেল হাজার হাজার মানুষ। আমাদের মতো দেশে করোনা প্রতিরোধে সচেতনতাই হচ্ছে মূল ব্যাপার।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]