ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৩ জুন ২০২০ ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার  বুধবার ৩ জুন ২০২০

একটু অন্যভাবে বলি, অন্যভাবে দেখি
শেখ মামুনুর রশীদ
প্রকাশ: রোববার, ২৯ মার্চ, ২০২০, ৪:০৪ এএম আপডেট: ২৯.০৩.২০২০ ১০:০৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 45

ক‌রোনা রো‌গের চি‌কিৎসার জন্য তেজগাঁও শিল্প এলাকায় আকিজ গ্রুপ প্রায় দুই বিঘা জ‌মির ওপর এক‌টি হাসপাতাল বানা‌তে চাই‌লো । আর স্থানীয় ওয়ার্ড কাউ‌ন্সিলর দলবল-সঙ্গী-সাথী নিয়ে বাধা দি‌লো, তাই কাজ থেমে গেলো ।

বিষয়টা কি আদতেই তাই? ওই এলাকার সংসদ সদস্য হ‌চ্ছেন আসাদুজ্জামান খান কামাল, যি‌নি নিজেও একসময় কাউ‌ন্সিলর ছিলেন । এখন তি‌নি স্বরাষ্ট্রমন্ত্রী । নিশ্চয়ই কাউন্সিলরের চাইতে অনেক অনেক বে‌শি ক্ষমতাবান স্বরাষ্ট্রমন্ত্রী কামাল । 

আকিজ গ্রু‌পের কর্ণধাররা কি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন? মন্ত্রীকে পাওয়া কিন্তু তা‌দের জন্য খুবই মামু‌লি বিষয় । যে যায়গায় হাসপাতাল করার কথা বলা হ‌চ্ছে, তার মা‌লিকানা শতভাগ আকিজ গ্রু‌পের তো? জ‌মি নি‌য়ে একা‌ধিক মা‌লিকানা আর দ্বন্দ্বের বিষয়‌টি কিন্তু এদেশের চিরচেনা গল্প ।


এবার আসেন আরেকটু পেছনে যাই । 

মগবাজা‌র মোড়ে এক‌টি সরু গ‌লির ভেত‌রে আদ্ব দ্বীন না‌মে যে হাসপাতাল‌টি আছে, তার মা‌লিক আকিজ গ্রুপ । ‌বেশ পুরনো এই হাসপাতাল‌টি নারী ও শিশুর চি‌কিৎসার না‌মে যাত্রা শুরু ক‌রে । এখা‌নে সেবার মান যাই হোক, খরচ তুলনামূলক কম, এটা কিন্তু সত্য । খুলনায়ও একই না‌মে তা‌দের আরেক‌টি হাসপাতাল আছে ।


বর্তমান সরকা‌রের কৃপায় আদ্ব দ্বীন হাসপাতাল এখন মে‌ডি‌কেল ক‌লে‌জে প‌রিনত হ‌য়ে‌ছে । মগবাজা‌রে নারী ও শিশু হাসপাতা‌লের পা‌শেই এক‌টি নতুন ভব‌নে মে‌ডি‌কেল ক‌লেজ‌টি স্থাপন করা হ‌য়ে‌ছে । য‌তোটুকু জা‌নি, এখা‌নে অবশ্য লেখা-পড়ার মা‌নের চাই‌তে ‌শিক্ষা বা‌নিজ্যটাই মূখ্য ।


আসেন আরেকটু পেছনে যাই । 

আকিজ গ্রু‌পের মূল ব্যবসা কিন্তু অন্য । দে‌শের সবচাইতে বৃহৎ সিগা‌রেট উৎপাদনকারী প্র‌তিষ্ঠান‌টি হ‌চ্ছে তাদের । সম্প্র‌তি আকিজ গ্রুপ তা‌দের উৎপা‌দিত সিগা‌রেট উৎপাদন ও দে‌শের বাজা‌রে বিপননের বিকাশ ঘটা‌তে জাপা‌নের নাম করা এক‌টি সিগা‌রে‌ট উৎপাদনকারী প্র‌তিষ্ঠানের সঙ্গে চু‌ক্তি ক‌রে । 

‌বিষয়‌টি নি‌য়ে জাতীয় সংস‌দে আপ‌ত্তি তো‌লেন সরকার দলীয় আ‌রেক সংসদ সদস্য সা‌বের হো‌সেন চৌধুরী । লি‌খিত প্রস্তাব দেন তি‌নি । এ নি‌য়ে আদাল‌তে মামলা করারও প্রস্তু‌তি নেন । কিন্তু অদৃশ্য চা‌পের কার‌ণে চুপ‌সে যান সা‌বের হো‌সেন চৌধুরী । 

অ‌নে‌কের ম‌তে, সরকা‌রের স‌ঙ্গে সু-সম্প‌র্কের কার‌ণে আকিজ গ্রু‌পের বিরু‌দ্ধে অানা অ‌ভি‌যো‌গের বিষয়‌টি নি‌য়ে আর কোনও কথা হয়‌নি । পু‌রো বিষয়‌টি ধামাচাপা দি‌তে সক্ষম হয় তারা । উ‌ল্টো আর‌ও এই সু-সম্পর্কের কার‌ণে গত দশ/এগা‌রো/বা‌রো বছ‌রে তা‌দের ব্যবসা বা‌নি‌জ্যের প্রসার ঘ‌টে‌ছে । 

সরকা‌রের স‌ঙ্গে এ‌তোই সু-সম্পর্ক যা‌দের । ত‌ারা সরকার‌কে সহায়তার জন্য, মানু‌ষ‌কে সহায়তার জন্য হঠাৎ ক‌রে এক‌টি হাসপাতাল বানা‌তে চাই‌লো । একজন কাউ‌ন্সিল‌রের বাধায় তা পন্ড হ‌য়ে গে‌লো- আপ‌নি বিশ্বাস কর‌তে পা‌রেন । অা‌মি কিন্তু অন্য কথা ব‌লি, 'ডাল মে কুচ কালা হ্যায়'। 

ক‌রোনা রোগীর চি‌কিৎসায় আকিজ গ্রুপ তা‌দের মা‌লিকানাধীন মগবাজা‌রের আদ্ব দ্বীন হাসপাতাল ও মে‌ডি‌কেল ক‌লেজ‌- দু‌'টোই উন্মুক্ত ক‌রে দি‌তে পা‌রে, কা‌জে লাগা‌তে পা‌রে খুলনার হাসপাতাল‌টিও । তাই না?


লেখক : সাংবাদিক ও পরিচালক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট 





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]