ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ মে ২০২০ ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার সোমবার ২৫ মে ২০২০

সিলেট ওসমানী মেডিকেলে করোনাভাইরাস শনাক্তকরণ মেশিন পৌঁছবে আজ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৩০ মার্চ, ২০২০, ১১:৪৩ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

দেশের সাতটি বিভাগের মতো সিলেটের ওসমানী মেডিকেল কলেজে করোনাভাইরাস সংক্রান্ত পরীক্ষার জন্য একটি ল্যাব স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ল্যাবের প্রয়োজনীয় মেশিন ও যন্ত্রপাতি নিয়ে আজ সোমবার প্রশিক্ষিত বিশেষজ্ঞরা সিলেটে পৌঁছতে পারেন। আর আগামী সপ্তাহ থেকে সিলেটেই করোনাভাইরাস পরীক্ষা শুরু হতে পারে বলেও আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় এ তথ্য নিশ্চিত করে সময়ের আলোকে বলেন, ময়মনসিংহে যে টিম করোনা ল্যাব স্থাপনের কাজ করছে সেই টিম রোববার ঢাকায় যাবে। আজ সোমবার মেশিন ও যন্ত্রপাতি নিয়ে ওই টিমের সিলেট আসার কথা রয়েছে। তারা মেশিনটি টেস্ট করে ওসমানী মেডিকেল কলেজে কর্মরতদের প্রশিক্ষণ দেবে। এরপর সপ্তাহখানেকের মধ্যে আমরা ল্যাবের কার্যক্রম শুরু করতে পারব বলে আশা করি।
প্রসঙ্গত, দেশে একমাত্র জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছিল এত দিন। তবে বৃহস্পতিবার আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, ঢাকায় জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতাল এবং চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এর বাইরে দেশে আর কোথাও করোনাভাইরাস পরীক্ষা করার মতো ল্যাব নেই। সিলেটে এ ভাইরাস পরীক্ষা করার ল্যাব না থাকায় সন্দেহভাজন রোগীদের রক্ত, ঘাম ও মুখের লালার নমুনা বিশেষ পদ্ধতিতে সংগ্রহ করে পাঠানো হয় ঢাকায় আইইডিসিআরে। সেখানে পরীক্ষা শেষে আসে রিপোর্ট।











এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]