ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ মে ২০২০

করোনা চিকিৎসায় ভেন্টিলেটর কি ও জরুরি কেন?
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ৩০ মার্চ, ২০২০, ৭:৩০ পিএম আপডেট: ৩০.০৩.২০২০ ৭:৫০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 220

বরাবরই অভিযোগ আসছে দেশের হাসপাতালগুলোতে যথেষ্ট সংখ্যার ভেন্টিলেটর নেই। অবশ্য, এ ব্যাপারে সম্প্রতি সাস্থ্যমন্ত্রী এক বিবৃতি দিয়েছেন। সেই বিবৃতিতে এ অভিযোগ অস্বীকার করেন তিনি।

সাস্থ্যমন্ত্রী বলেন, দেশের হাসপাতলগুলোতে যথেষ্ট সংখ্যায় ভেন্টিলেটর  রয়েছে, সেই সঙ্গে আরও বেশ কিছু ভেন্টিলেটর আনা হচ্ছে।

সবার উদ্বিগ্নের কারণ এই ভেন্টিলেটর আসলে কি, করোনা রোগীদের চিকিৎসায় কি কাজে লাগে এই যন্ত্র।

সহজভাবে বললে, যখন রোগীর ফুসফুস একেবারেই কাজ করে না, তখন রোগীর নিঃশ্বাস-প্রশ্বাসের কাজটা এই বিশেষ যন্ত্রের মাধ্যমে করানো হয়।

ফলে, রোগী হাতে কিছুটা সময় পান সংক্রমণের বিরুদ্ধে লড়তে এবং পুরোপুরিভাবে সেরে উঠতে। নানা ধরনের ভেন্টিলেশন যন্ত্র রয়েছে ,যা দিয়ে এই কাজটা করা হয়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের দেওয়া তথ্য অনুযায়ী , বিশ্বের  প্রায় ৮০% করোনাভাইরাস রোগী হাসপাতালের চিকিৎসা ছাড়াই সুস্থ হয়ে ওঠেছেন। তবে, প্রতি ছয়জন রোগীর মধ্যে একজন গুরুতরভাবে অসুস্থ হতে পারেন এবং তাদের নিঃশ্বাস-প্রশ্বাসে জটিলতা দেখা দেয়, তখন এই ভেন্টিলেটরের প্রয়োজন হয়।

ভেন্টিলেটরে একটি হিউমিডিফায়ারও থাকে, যার কাজ হলো রোগীর দেহের তাপমাত্রার সাথে মিল রেখে বাতাস এবং জলীয় বাষ্প ঢোকানো। এটি চাপ দিয়ে ফুসফুসে বাতাস ঢোকায় এবং দেহে অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেয়।

এক্ষেত্রে আশাব্যঞ্জক তথ্য দিলেন ব্রিটেনের ইন্টেনসিভ কেয়ার সোসাইটির ড. সন্দীপন লাহা। তিনি বলেন,  বেশিরভাগ কোভিড-১৯ রোগীর আসলে হাসপাতালের  চিকিৎসাই  প্রয়োজন হয় না। তাদের ভেন্টিলেটরও লাগে না।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]