ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৫ জুন ২০২০ ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শুক্রবার ৫ জুন ২০২০

বিএসএমএমইউ’র করোনা টেস্ট কার্যক্রম শুরু
প্রয়োজনে চালু হবে আইসোলেশন ইউনিট
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১ এপ্রিল, ২০২০, ৭:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 29

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীন বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত করোনা ভাইরাস ল্যাবরেটরিতে বুধবার থেকে করোনা ভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

প্রতিদিন সকাল ৮টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত সংশ্লিষ্ট রোগীরা এই ল্যাবরেটরিতে নিয়ম মেনে পরীক্ষাটি করতে পারবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

তিনি জানান, প্রয়োজন হলে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে। এবং চিকিৎসার জন্য উদ্ভুত পরিস্থিতিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিন সকালে ল্যাবের সার্বিক বিষয়ে খোঁজ-খবর নিতে সেখানে পরিদর্শন করার পর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বরেন, করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন তা দেশবাসীকে অবশ্যই মেনে চলতে হবে। আমাদের নিজেদের সুরক্ষা নিজেদেরকেই করতে হবে। এই ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষার জন্য ২৪০টি কিট রয়েছে। স্বাস্থ্যমন্ত্রণালয়, আইইডিসিআরসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সাথে সমন্বিতভাবে এই ল্যাবরেটরির কার্যক্রম পরিচালিত হবে।

এসময় সেখানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী।

পরে বেতার ভবনের নিচ তলায় স্থাপিত জ্বর, সর্দি, হাঁচি-কাশি রোগীদের জন্য নির্ধারিত ফিভার ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রম পরিদর্শন করেন। প্রথম দিনে কিছু সংখ্যক স্যাম্পল পাওয়া গেছে। স্যাম্পলগুলোর ফলাফল আইইডিসিআরকে জানিয়ে দেয়া হবে।

ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী বলেন, বিএসএমএমইউ’র ল্যাবরেটরিতে এসে রোগীদের ভোগান্তি হওয়ার প্রশ্নই ওঠে না। এই ল্যাবরেটরির নিচ তলায় স্থাপিত ফিভার ক্লিনিকে কর্তৃব্যরত চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনো রোগী করোনা ভাইরাস পরীক্ষার জন্য নির্ধারিত হলে সাথে সাথেই তার পরীক্ষার জন্য স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাটি করা হবে।

এই পরীক্ষার ফলাফল পেতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগবে। কোনো রোগীর দেহে করোনা ভাইরাস পজেটিভ পেলে সাথে সাথে সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

তিনি আরো জনান, যথাযথ নিয়ম ও প্রোটোকল অনুসারে বাইরে থেকে স্যাম্পল সংগ্রহ করে আনা হলে সেসকল স্যাম্পলও টেস্ট করা হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]