ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশের প্রবৃদ্ধিতে ধস নামতে পারে: ইকোনমিস্ট
প্রকাশ: শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০, ১১:১৮ এএম আপডেট: ০৩.০৪.২০২০ ২:৫২ পিএম  (ভিজিট : ১৩৮)
করোনাভাইরাসের কারণে বাংলাদেশের প্রবৃদ্ধিতে ধস নামতে পারে বলে পূর্ভাভাস দিয়েছে লন্ডনের সাময়িকী দ্য ইকোমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট। বিশ্বব্যাপী এ ভয়াবহ অবস্থা চলতে থাকলে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে সাড়ে ৩ শতাংশ। যা আগে সাড়ে ৭ সাত শতাংশ ছিলো। সে হিসাবে প্রবৃদ্ধি নেমে আসতে পারে অর্ধেকেরও নিচে। তবে শুধু বাংলাদেশ না, দক্ষিণ এশিয়ার প্রায় সব দেশই করোনার প্রভাবে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়বে।

এক বিশ্লেষণে দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বলছে, বাংলাদেশ ও ভারত তাদের শক্তিশালী অথনৈতিক অবস্থানের কারণে তুলনামূলক বেশি প্রণোদনা সরবরাহ করতে সক্ষম হবে। অন্যদিকে পাকিস্তান ও শ্রীলঙ্কায় প্রণোদনার ধরন কিছুটা সীমিত হবে। এ অস্থির অবস্থায় চলতি বছর ভারতের প্রবৃদ্ধি হবে ২ শতাংশ, যা আগে ৬ শতাংশ হবে বলে আশা করা হচ্ছিল। সে হিসাবে সেসব দেশের অর্থনৈতিক অবস্থা আরও খারাপ হতে পারে।

তারা বলছে, পাকিস্তানের প্রবৃদ্ধি থমকে যাবে। কোনো প্রবৃদ্ধিই হবে না দেশটিতে। শ্রীলঙ্কার প্রবৃদ্ধি পূর্বাভাস ৩ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করছে দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

প্রবৃদ্ধি কমার সবচেয়ে বড় কারণ হিসেবে ইকোনমিস্ট উল্লেখ করেছে, করোনার বিস্তার প্রতিরোধে জনসমাগম কমানো হয়েছে দেশগুলোতে। এতে করে কমে গেছে ভোক্তা চাহিদা। তাছাড়া কল-কারখানা আর ব্যবসা বাণিজ্য বন্ধ। সরবরাহও তাই হচ্ছে না। আর সেই ধাক্কা লেগেছে প্রবৃদ্ধিতে। প্রবৃদ্ধির সূচক তরতর করে নেমে যাওয়ার এটাই সবচেয়ে বড় কারণ।

এদিকে কমেছে রফতানি আয়ও। সেজন্য কোম্পানিগুলো তাদের নিয়মিত ঋণও পরিশোধ করতে পারছে না। বিনিয়োগের পরিকল্পনা থেকে তো পিছিয়ে আসা ছাড়া আর কোনো পথ খোলা নেই। অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে কেন্দ্রীয় ব্যাংক থেকে বিভিন্ন ধরণের প্রণোদনা প্যাকেজও ঘোষণা করা হয়েছে।

সবমিলিয়ে করোনা পরিস্থিতিতে প্রবৃদ্ধিতেতে বড় ধরণের ধস নামার আশঙ্কাই করছে দ্য  ইকোনমিস্ট।




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close