ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৬ মে ২০২০ ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২৬ মে ২০২০

করোনা বিপর্যয়ে বিপাকে বিড়ি শ্রমিকরা
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০, ১:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 52

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকার ঘোষিত সারাদেশে সাধারণ ছুটি চলছে। এমন বিপর্যয়ে বিপাকে পড়েছে দেশের বিড়ি শ্রমিকরা। কারখানা বন্ধ করে দেওয়ায় কর্মহীন এ মানুষগুলো মানবেতর জীবন যাপন করছে।

বিড়ি শ্রমিকদের অভিযোগ, দেশীয় শ্রমঘন বিড়ি শিল্প শ্রমিক নির্ভর হওয়ায়, করোনা ভাইরাস প্রতিরোধে উৎপাদন বন্ধ হয়ে পড়ে। কিন্তু সিগারেট মেশিনে প্রস্তুত করা হয় বলে কোম্পানিগুলো অতিরিক্ত পরিমাণ সিগারেট প্রস্তুত করতে সক্ষম হয়। ফলে দেশীয় শিল্প বন্ধ হওয়ায় বিদেশি সিগারেট কোম্পানীগুলো একচেটিয়া ব্যবসার সুযোগ পাচ্ছে। এটা এক ধরণের বৈষম্য।

তথ্য মতে, গত বছরের শেষে চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে মহামারী করোনাভাইরাস। এ পর্যন্ত প্রায় অর্ধলক্ষ মানুষ মৃত্যুবরণ করেছে। ভাইরাসের প্রকট আকার ধারণ করায় বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশ লকডাউন করে দেয়া হয়েছে। ভাইরাসের প্রাদুর্ভাব লক্ষ করে বিদেশী সিগারেট কোম্পানিগুলো বিপুল পরিমান সিগারেট তৈরী করে রাখে। প্রস্তুতকৃত সিগারেট দ্রুত সময়ে বাজারে সরবরাহ করে। বর্তমানে উৎপাদন বন্ধ থাকলেও পূর্বে অতিরিক্ত উৎপাদিক সিগারেট দিয়ে তারা ধূমপায়ীদের যোগান দিতে সক্ষম হচ্ছে।

এদিকে দেশীয় কুটির শিল্প বিড়ি উৎপাদনে শ্রমিক নির্ভর হওয়ায় করোনাভাইরাসের কারণে বিড়ি কারখানাগুলো বন্ধ রয়েছে। ফলে বিড়ি উৎপাদন ও সরবরাহ বন্ধ রয়েছে। বিড়ি যেহুতু শ্রমিকদের মাধ্যমে হাতে তৈরী করতে হয় সেজন্য তারা বেকার হড়ে পড়েছে। একদিকে  করোনার থাবা অন্যদিকে কর্মহীন এ মানুষগুলো মানবেতর জীবন যাপন করছে। এছাড়া বিড়ি কারখানাগুলো বন্ধ হওয়ায় বিড়ি ভোক্তারা সিগারেটের দিকে ধাবিত হচ্ছে। ফলে একচেটিয়া ব্যবসা করছে বিদেশী সিগারেট কোম্পানীগুলো।

সরকার এদিকে দৃষ্টি না দিলে দেশ বড় ধরণের ক্ষতির সম্মুখিন হবে বলে মনে করছেন বিড়ি শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]