ই-পেপার বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

হোম কোয়ারেন্টাইন
আল্লাহর জিকিরে কাটুক সময়
প্রকাশ: রবিবার, ৫ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম  (ভিজিট : ৫৯৬)
‘জিকির’ আরবি শব্দ। এর অর্থ হলো আল্লাহকে স্মরণ করা, স্মরণে রাখা। জিকিরের বহুবচন আজকার। আমরা প্রয়োজনে ‘জিকির-আজকার’ কথাটি বলে থাকি। বিভিন্নভাবে আল্লাহকে স্মরণ করা যায় এবং সবসময়ই স্মরণ করা যায়। আল্লাহকে স্মরণ করার কয়েকটি মাধ্যম রয়েছে। যেমনÑ এক. অন্তরে স্মরণ করা। দুই. মৌখিকভাবে স্মরণ করা। তিন. কাজের মাধ্যমে স্মরণ করা।
অন্তরে স্মরণ করার অর্থ হলো আল্লাহ সম্পর্কে অন্তরে চিন্তা-ফিকির করা। আল্লাহ তায়ালার যেসব সিফতি বা গুণবাচক নাম রয়েছে এবং তাঁর যে হুকুম-আহকাম রয়েছে, এগুলো নিয়ে চিন্তাভাবনা করা। এ ছাড়াও তাঁর যাবতীয় আদেশ-নিষেধ নিয়ে গভীরভাবে চিন্তা-ফিকির করার নামই হলো অন্তরে স্মরণ করা।
মৌখিকভাবে স্মরণ করার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত পরিষ্কার। এর মধ্যে রয়েছে ওইসব কথা, যেগুলোর মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন করা যায়। যেমনÑ তাসবিহ-তাহলিল, কোরআন তেলাওয়াত, হাদিস অধ্যয়ন, সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ ইত্যাদি।
কাজের মাধ্যমে স্মরণ করার অর্থ হলো শরীরের বিভিন্ন অঙ্গের মাধ্যমে আল্লাহকে স্মরণ করা। যেসব কাজের মাধ্যমে আল্লাহকে স্মরণ করা যায়, সেসব কাজের মাধ্যমে আল্লাহকে স্মরণ করা। যেমনÑ নামাজে দাঁড়িয়ে থাকা, রুকু করা, সেজদা করা, বৈঠক করা ইত্যাদি। শুধু লা ইলাহা ইল্লাল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার ইত্যাদি তাসবিহ-তাহলিলের নামই জিকির নয়, যা আমরা এতক্ষণের আলোচনায় ধারণা পেলাম।
আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা আমাকে স্মরণ করো, আমিও তোমাদেরকে স্মরণ করব।’ (সুরা বাকারা : ১৫২) এ সম্পর্কে মুসা (আ.) আল্লাহকে জিজ্ঞেস করলেন, হে আমার প্রতিপালক! আমি কীভাবে আপনার কৃতজ্ঞতা জ্ঞাপন করব? জবাবে আল্লাহ তায়ালা বললেন, আমাকে স্মরণ করো আর আমাকে ভুলে যেও না।
আমাকে যদি স্মরণ করো তবে আমার কৃতজ্ঞতা জ্ঞাপন করলে, আর যদি আমাকে ভুলে যাও তাহলে আমার অবাধ্য হলে। হজরত হাসান বসরি (রহ.) বলেন, আল্লাহ তায়ালা ওই ব্যক্তিকে স্মরণ করেন, যে আল্লাহকে স্মরণ করে। ওই ব্যক্তির নেয়ামত বৃদ্ধি করে দেন, যে আল্লাহর
কৃতজ্ঞতা জ্ঞাপন করে। ওই ব্যক্তিকে শাস্তি দেন, যে আল্লাহর অবাধ্য হয়।  জিকির হলো আল্লাহ তায়ালার ক্ষমা ও নৈকট্য অর্জনের মাধ্যম। হজরত আনাস (রা.) থেকে বর্ণিতÑ রাসুলুল্লাহ (সা.) বলেন, হাদিসে কুদসিতে আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘যে আমাকে তার অন্তরে অন্তরে স্মরণ করে, আমি তাকে আমার অন্তরে অন্তরে স্মরণ করি।
আর যে আমাকে কোনো দলের মধ্যে স্মরণ করে আমিও তাকে এর চেয়ে উত্তম দলের মধ্যে তথা ফেরেশতাদের মধ্যে স্মরণ করি। হে আদম সন্তান! তুমি যদি আমার দিকে এক আঙুল পরিমাণ অগ্রসর হও, তবে আমি তোমার দিকে এক হাত পরিমাণ অগ্রসর হব। তুমি যদি আমার দিকে এক হাত পরিমাণ অগ্রসর হও, তবে আমি তোমার দিকে দুই হাত পরিমাণ অগ্রসর হব।
তুমি যদি আমার দিকে হেঁটে হেঁটে আস, তবে আমি তোমার দিকে দৌড়ে আসব।’ (মুসনাদে আহমদ, হাদিস : ১১৯৫৬; তাফসিরে ইবনে কাসির : ১/৪৫৪)
এ জন্যই আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘তোমরা আমার কৃতজ্ঞতা জ্ঞাপন করো, আমার অবাধ্য হইও না।’ এ আয়াতে আল্লাহ তায়ালা আমাদেরকে তাঁর কৃতজ্ঞতা জ্ঞাপনের জন্য নির্দেশ দিয়েছেন এবং যারা আল্লাহর
কৃতজ্ঞতা জ্ঞাপন করে তিনি তাদের জন্য কল্যাণ বৃদ্ধির ওয়াদা করেছেন। তিনি বলেন, তোমাদের রব ঘোষণা দিয়েছেন যে, তোমরা যদি আল্লাহর শুকরিয়া আদায় করো, তাহলে আল্লাহ তায়ালা তোমাদের নেয়ামত আরও বাড়িয়ে দেবেন। অপরদিকে আল্লাহ তায়ালার অবাধ্য হতে কঠোরভাবে নিষেধ করা হয়েছে।
আল্লাহ তায়ালা বলেন, তোমরা যদি আল্লাহর শুকরিয়া আদায় না করে তার অবাধ্য হও, তাহলে তিনি তোমাদেরকে কঠিন শাস্তি দেবেন। তাই তো হজরত সাঈদ ইবনে যুবায়ের (রা.) বলেন, (আল্লাহর বাণী) তোমরা যদি আমাকে আমার ইবাদতের মাধ্যমে স্মরণ করো, তাহলে আমি তোমাদেরকে আমার ক্ষমার মাধ্যমে স্মরণ করব। (তাফসিরে
ইবনে কাসির : ১/৪৬৫)। হজরত রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি জিকির করতে করতে তার জিহ্বাকে সজীব
এবং তরতাজা রাখবে, সে ব্যক্তি হাসতে হাসতে জান্নাতে প্রবেশ করবে।’
এর দ্বারা প্রতীয়মান হলো, জিকির হলো আল্লাহ রাব্বুল আলামিনের ক্ষমা ও নৈকট্য অর্জনের মাধ্যম। তাই আসুন, আমরা করোনাভাইরাসের এ বৈশি^ক মহামারীতে কোয়ারেন্টাইনের মূল্যবান সময়গুলো আল্লাহর জিকির-ফিকিরে কাটাই এবং মাবুদের ক্ষমা ও নৈকট্য অর্জনের চেষ্টা করি।
লেখক : সাধারণ সম্পাদক
বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close