ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ মে ২০২০ ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার সোমবার ২৫ মে ২০২০

রিহ্যাবের ঋণের সুদ মওকুফসহ ৪ প্রস্তাব
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৬ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম আপডেট: ০৬.০৪.২০২০ ২:৩৫ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

করোনার প্রভাবে রিহ্যাব আবাসন ব্যবসায়ীদের বিদ্যমান ঋণের সুদ আগামী ডিসেম্বর পর্যন্ত মওকুফসহ চারটি প্রস্তাব দিয়েছে। অন্যান্য প্রস্তাবের মধ্যে রয়েছেÑ সহজ শর্তে পুনঃতফসিল করা, রি-ফাইন্যান্সিং স্কিম চালু করা, রিহ্যাবসহ গৃহায়ন মন্ত্রণালয়, এফবিসিসিআই ও এনবিআরকে ওয়ার্কিং গ্রæপ তৈরি করা। রোববার রিহ্যাব বোর্ড অব ডিরেক্টসের পক্ষে রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামীন এক বিবৃতিতে এই প্রস্তাব দেন।
বিবৃতিতে তিনি অবিলম্বে আবাসন শিল্প বিনিয়োগকারীদের তাৎক্ষণিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে রিয়েল এস্টেট খাতে বরাদ্দ দেওয়ার অনুরোধ জানিয়ে বলেন, ২০১১ সালে আবাসন খাতে যে সঙ্কট তৈরি হয় সেটা দূর হতে প্রায় কয়েক বছর লেগে যায়। খাতটি সঙ্কট কাটিয়ে যখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে তখন করোনাভাইরাসের আঘাত শুরু হয়েছে। এই আবাসন শিল্পকে বাঁচাতে এখন থেকে বেশ কয়েকটি কার্যকর সমন্বিত পদক্ষেপ করতে হবে।
বিবৃতিতে বলা হয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত রিয়েল এস্টেট খাত। এখানে ৩৫ লাখ মানুষের কর্মসংস্থান জড়িত। এই আবাসন শিল্প ক্ষতিগ্রস্ত হলে অন্যান্য খাতে মারাত্মক প্রভাব পড়বে। ফলে অর্থনীতিতে সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব পড়বে। যদি এখনই আবাসন শিল্পের সমস্যা ও সমাধান ও সার্বিক উন্নয়নের জন্য নেওয়া সুপারিশগুলো অবিলম্বে বাস্তবায়ন করা জরুরি। সরকার যদি পদক্ষেপ গ্রহণ করা হলে রিয়েল এস্টেট খাত আবার ঘুরে দাঁড়াবে। অন্যান্য লিংকেজ শিল্প আবার গতিশীল হবে। বিস্তার লাভ করবে। ফলে অর্থনীতি স্বাবলম্বী হবে। করোনাভাইরাস সঙ্কট কেটে যাওয়ার সঙ্গে সঙ্গে প্রবৃদ্ধি আবার বৃদ্ধি পাবে।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]