ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৪ জুন ২০২০ ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৪ জুন ২০২০

করোনায় মৃত সাড়ে ৬৬ হাজার  আক্রান্ত ১২ লাখ ২৫ হাজার
যুক্তরাষ্ট্রে ৩ লাখ ছাড়াল আক্রান্তের সংখ্যা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ৬ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম আপডেট: ০৬.০৪.২০২০ ২:৩০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 120

করোনায় স্তব্ধ হয়ে আছে পুরো বিশ^। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাংলাদেশ সময় রোববার রাত ৯টা পর্যন্ত এ ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছে ৬৬ হাজার ৫২৬ জন। আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে ১২ লাখ। যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ^ব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যায় সবার ওপরে যুক্তরাষ্ট্র। দেশটিতে দ্রæতগতিতে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত দেশটিতে ৩ লাখ ১২ হাজার ২০৭ মানুষ এতে আক্রান্ত হয়েছে।
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৭২ জনের। দেশটিতে করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত জনবহুল নিউইয়র্ক অঙ্গরাজ্য। গত একদিনে সেখানে ৬৩০ জনের মৃত্যু হয়েছে। যা একদিনের হিসেবে সর্বোচ্চ রেকর্ড। এ নিয়ে শুধু নিউইয়র্কেই মৃতের সংখ্যা এখন ৩ হাজার ৫৬৫। শুধু মৃত্যু নয়, আক্রান্তের দিক দিয়েও যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের অবস্থান সবার ওপরে।
করোনাভাইরাসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইউরোপের দেশ ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। ইতালির সিভিল প্রটেকশন এজেন্সির দেওয়া হিসাব অনুযায়ী, গত একদিনে দেশটিতে আরও ৬৮১ জন করোনাভাইরাসে মারা গেছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ১৫ হাজার ৩৬২ জন। মহামারী এই ভাইরাসে বিশে^র প্রথম দেশ হিসেবে ইতালিতে মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়াল।
মৃতের হিসাবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১২ হাজার ৪১৮। স্পেনে একদিনে আরও ৬ হাজার ৯৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৩০ হাজার ৭৫৯। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো শানচেজ বলেছেন, ‘আমরা এখন আমাদের জীবনের সবচেয়ে বড় সঙ্কটের মুখোমুখি।’
স্পেনের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ফ্রান্সে। দেশটিতে আক্রান্ত হয়েছে ৮৯ হাজার ৯৫৩ জন। এর মধ্যে ৭ হাজার ৫৬০ জনের মৃত্যু হয়েছে। ইরান ও চীনে মারা গেছে যথাক্রমে তিন হাজার ৬০৩ এবং তিন হাজার ৩৩০ জন। তবে চীনের বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপনের অভিযোগ রয়েছে। উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনো মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) সন্দেহ প্রকাশ করবে।’
এদিকে যুক্তরাজ্যে নতুন করে গত একদিনেই আক্রান্ত হয়েছে প্রায় ৬ হাজার। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ৮০৬ জন। এর মধ্যে মারা গেছে ৪ হাজার ৯৩২ জন। গত একদিনেই সেখানে মারা গেছে ৬১৯ জনের। জার্মানিতে গত একদিনে নতুন করে আক্রান্ত হয়েছে ৯৮২ জন। এনিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ৭৪ জন। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৭৮ জনে।
সৌদি আরবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। গত একদিনে দেশটিতে নতুন করে ২০৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৩৮৫ জনে। মৃত্যু হয়েছে ৩৪ জনের। সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ডা. তৌফিক বিন ফাওজান আল-রাবিয়াহ এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন। রোববার দেশটিতে করোনায় ৫ জনের মৃত্যু হয়েছে বলেও জানান মন্ত্রী।
এদিকে করোনাভাইরাসের মহামারী এখনও সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পৌঁছায়নি বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সিরিয়া, লিবিয়া ও ইয়েমেনের মতো সংঘাতকবলিত দেশগুলোতে সংক্রমণ শুরু হলে পরিস্থিতি আরও বিপর্যয়কর হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। বিশ^ জুড়ে যুদ্ধবিরতির আহŸানও পুনর্ব্যক্ত করেছেন তিনি।
জাতিসংঘ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘ভাইরাসটি দেখিয়ে দিয়েছে কত দ্রæত তা সীমান্ত পার হতে পারে, দেশ বিধ্বস্ত করে দিয়ে জীবন কেড়ে নিতে পারে।’ করোনা মহামারী মোকাবেলায় দরিদ্র দেশগুলোকে আরও বেশি সহায়তা দিতে উন্নত দেশ এবং বহুপাক্ষিক প্রতিষ্ঠানগুলোর প্রতিও আহŸান জানিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস।








এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]