ই-পেপার বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

বেসরকারি বিশ্ববিদ্যালয়
পরীক্ষা ছাড়া ভর্তি-গ্রেডিং বন্ধে ইউজিসির নির্দেশ
প্রকাশ: মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০, ১০:৪৬ পিএম আপডেট: ০৭.০৪.২০২০ ১২:৩১ এএম  (ভিজিট : ৯৮)
দেশে চলমান করোনা পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সেমিস্টার ফাইনাল পরীক্ষা ছাড়া গ্রেড দেওয়া ও ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সোমবার দেওয়া এক বিবৃতিতে এ নির্দেশ দিয়েছে উচ্চশিক্ষা তদারকি প্রতিষ্ঠান ইউজিসি। বিবৃতিতে বলা হয়েছে, ইউজিসি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছে, কিছু কিছু বেসরকারি বিশ^বিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করছে। এমনকি দেশের এই সঙ্কটময় মুহূর্তে কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ ধরনের কার্যক্রম কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
বিবৃতিতে আরও বলা হয়, সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেড দেওয়া, মূল্যায়ন ও কোনো ধরনের পরীক্ষা ছাড়াই স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কিছু বেসরকারি বিশ^বিদ্যালয়, যা অনৈতিক। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশে এ ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি। গুটিকয়েক বিশ^বিদ্যালয়ে এ ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক। এসব বিশ^বিদ্যালয়কে অনতিবিলম্বে এ ধরনের কার্যক্রম বন্ধ রাখার আহŸান জানানো হচ্ছে।
দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে চলমান পরিস্থিতিতে বেশ কয়েকটি বেসরকারি বিশ^বিদ্যালয় নতুন শিক্ষার্থী ভর্তি করতে পরীক্ষা না নেওয়া ও সেমিস্টার ফাইনাল পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের গ্রেড দেওয়ার সিদ্ধান্ত নেয়। ব্র্যাক বিশ^বিদ্যালয় ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) সিদ্ধান্ত নিয়েছিল যে, তারা ‘ফল সেমিস্টারে’র চ‚ড়ান্ত পরীক্ষা নেবে না। এখন পর্যন্ত সম্পন্ন কোর্সের ভিত্তিতে গ্রেডিং দিতে বলা হয়েছে অনুষদ সদস্যদের। আইইউবি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) শুধু এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে ভর্তি পরীক্ষা ছাড়াই ‘সামার সেমিস্টারে’ শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেয়।
এর আগে গত ২৪ মার্চ ইউজিসির দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ^বিদ্যালয়গুলো বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে, তা সাময়িকভাবে পূরণের লক্ষ্যে শিক্ষকদের অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে উৎসাহিত করতে বলা হয়।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close