ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৪ জুন ২০২০ ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৪ জুন ২০২০

টাকা, কয়েন করোনামুক্ত করার সহজ উপায়
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০, ২:৩৮ পিএম আপডেট: ০৭.০৪.২০২০ ২:৫৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 332

করোনা থেকে মুক্ত থাকতে মানুষের চেষ্টার শেষ নেই। ঘরবন্দি  হয়ে পড়েছে অনেক আগেই। তবুও নিত্য অতি প্রয়োজনীয় পণ্যের জন্য মাঝে মধ্যে বের হতে হচ্ছে। আর তখনই হাত দিয়ে ধরতে হচ্ছে টাকা বা কয়েন। কিন্তু এই টাকা বা কয়েন কী করোনামুক্ত? বিশেষজ্ঞরা বলছেন, টাকাতেও করোনা ছড়াতে পারে। সেজন্য টাকাকে করোনামুক্ত করার সহজ উপায়ও আছে। জেনে নেই, কীভাবে সেটা সম্ভব।

প্রথমে সাবান বা ডিশ ওয়াশিং লিকুইডের মধ্যে কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে। এতেই জীবাণু মুক্ত হবে কাগজের নোট। মনে রাখবেন, ব্লিচিং পাউডার, বেকিং সোডার ব্যবহার বা সিদ্ধ করা যাবে না কোনওভাবেই। তাহলে নষ্ট যেতে পারে কাগজের নোট।

পরে অবশ্য কাগজের নোট রোগে দিয়ে শুকিয়ে নিতে পারেন। ঝকঝকে হয়ে যাবে পুরোনো টাকাও। সেইসঙ্গে চলে যাবে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা।

অস্ট্রেলিয়ার অর্থনীতিবিদগণ বলছেন, তারা প্রতিদিনই সাবান পানি দিয়ে তাদের কাগজের নোট পরিষ্কার করেন। দেশটির অনেক রেঁস্তোরায় ব্যাংক নোট নিষিদ্ধ করা হয়েছে।  যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে এখনও কোনও সতর্কতা জারি করেনি তবে বিশেষজ্ঞরা বলছেন আগে থেকেই সচেতন থাকা উচিত।

এরই মধ্যে থাইল্যান্ডের একটি কেন্দ্রীয় ব্যাংক দোকানদার ও খুচরা ব্যবসায়ীদের কাগজের নোট পরিষ্কার করার উপদেশ দিয়েছেন। কিভাবে পুরোপুরি জীবাণু মুক্ত করা যায় সে বুদ্ধি দিয়েছেন তারা। সাবান পানি বা হ্যান্ডওয়াশের সাহায্যে কাগজের নোট পরিষ্কারের কথা বলছে তারা। তবে বেকিং করা, ব্লিচিং পাউডার ব্যবহার করা বা সিদ্ধ করার ব্যপারে বারবার নিষেধ করা হয়েছে।

অস্ট্রেলিয়ার লাখ লাখ মানুষ এরই মধ্যে কাগজের নোটের ব্যবহার কমিয়েছে। যতটা সম্ভব এই নোটের ব্যবহার কমানোর পরামর্শ দিয়েছে ব্যাংক।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]