ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ মে ২০২০

মৌলভীবাজারে ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ
শ্রীমঙ্গল প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২২ এপ্রিল, ২০২০, ১০:০৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 387

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউপি চেয়ারম্যান মো জুয়েল আহমেদের বিরোদ্ধে করোনা সংকটে কর্মহীন অসহায় মানুষের মধ্যে সরকারের খাদ্য সহায়তা কর্মসূচির ত্রাণ বিতরণের তালিকা প্রণয়ন ও বরাদ্ধকৃত খাদ্যসামগ্রী বিতরণে অনিয়মের অভিযোগ ওঠেছে।

গত ১৪ এপ্রিল শমশেরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেকুল হক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন একই ইউনিয়নের ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের (সংরক্ষিত) মহিলা সদস্য শারমীন বেগম চৌধুরী ও ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য নমিতা সিং।

লিখিত অভিযোগে থেকে জানা যায়, শমশেরনগর ইউনিয়নের চেয়ারম্যান জুয়েল আহমেদ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে প্রদত্ত ত্রাণ সামগ্রীর জন্য তার প্রভাব প্রতিপত্তি খাটিয়ে ইচ্ছা মাফিক তালিকা প্রণয়ন করেছেন। তিনি কর্মসূচিতে বাস্তবায়ন নির্দেশিকা ২০১২-২০১৩ উপেক্ষা করে নিজের মত করে তালিকা প্রণয়ন করেছেন বলে লিখিত অভিযোগ থেকে জানা যায়। তাছাড়া ত্রাণ বরাদ্ধের ব্যাপারে চেয়ারম্যান জুয়েল আহমেদের কাছে অভিযোগকারী দুই মহিলা ইউপি সদস্যা শারমীন বেগম চৌধুরী ও নমিতা সিং জানতে চাইলে সরকারি কোনো অনুদান আসে নি ও তাদের মতামতের কোনো প্রয়োজন নেই বলে সাফ জানিয়ে দেন চেয়ারম্যান জুয়েল আহমেদ। অথচ ২০১২-২০১৩ নির্দেশিকা অনুযায়ী সংরক্ষিত মহিলা সদস্যরাই খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসেবে থাকার কথা।

তারা আরও অভিযোগ করেন যে, বিভিন্ন সময়ে সরকার কর্তৃক ইউনিয়ন পরিষদে অনুদান, ত্রাণ সামগ্রী আসলেও তাদেরকে কোন কিছু না জানিয়ে চেয়ারম্যান জুয়েল আহমেদ উনার নিজের ইচ্ছা মতন তালিকা করে বন্টন করেন। তাই সংরক্ষিত মহিলা সদস্য দুইজন জনসাধারণের তোপের মুখে পড়ে অসহায় বোধ করছেন বলে লিখিত অভিযোগে জানান।

উল্লেখ্য ইতিপূর্বে ১১ টি প্রকল্পে ৪৫ লক্ষ দুর্ণীতি করার দায়ে ২০১৬ সালে সাবেক চেয়ারম্যান আব্দুল গফুর অভিযোগ করেছিলেন। সে অভিযোগ তদন্তকালে চেয়ারম্যান জুয়েল আহমদ বাধ্য হয়ে তপশিলে ব্যাংকের মাধ্যমে ১১ লাখ টাকা সরকারি কোষাগারে ফেরৎ দিয়েছিলেন। সে মামলায় দুদক জুয়েল আহমদকে অব্যাহতি দিয়ে প্রতিবেদন জমা করলে অভিযোগকারী আব্দুল গফুর আবার উচ্চ আদালতে রীট আবেদন করলে গত মার্চ মাসে উচ্চ আদালতে শুনানি শেষে আদালত জেলা জজ আদালতে অভিযুক্ত চেয়ারম্যান জুয়েল আহমদের উপর মামলার নির্দেশনা দিয়েছেন।

শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমেদ বলেন, ইউএনও বরাবরে কি বিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে তা সঠিক জানা নেই। তবে ত্রাণ সামগ্রীর জন্য ইচ্ছা মাফিক আমি কোনো তালিকা তৈরি করিনি। ইউপি সদস্যদের মাধ্যমে এই তালিকা তৈরি করা হয়েছে। সংরক্ষিত মহিলা সদস্য দুইজনকে অনেকবার যোগাযোগ করা হয়েছে কিন্তু তারা কোন তালিকা দেয় নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক জানান, চেয়ারম্যানের অভিযোগ সহ আরো কয়েকটি অভিযোগ আমার কাছে জমা আছে, সবগুলো অভিযোগ ক্ষতিয়ে দেখবো, প্রয়োজনে জেলা পর্যায়ে পাঠানো হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]