ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ মে ২০২০

প্রথা ভেঙে যে গ্রামে প্রথম কারও জানাজা ও দাফন!
বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০, ৬:০৮ পিএম আপডেট: ২৮.০৪.২০২০ ৬:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 248

বরিশালের উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নের সংখ্যালঘু অধ্যুষিত গ্রাম পীরের পাড়। যেখানে নেই মুসলমানদের  বসতি। ফলে এখানে কোনও মসজিদ-মাদ্রাসাও নেই।

এ গ্রামে কখনো বেজে ওঠেনি আজানের সমধুর ধ্বনি। দেশের চলমান প্রাণঘাতি করোনাভাইরাস পরিস্থিতিতে সংখ্যালঘু (হিন্দু) অধ্যুষিত এ গ্রামটিতে চিরকালের প্রথা ভেঙে  প্রথম কোনও মুসলমানের নামাজে জানাজা অনুষ্ঠিত হল।

ওই গ্রামে মুসলমান পরিবারের বসতি না থাকায় মানসিক ভারসাম্যহীন ওই ব্যক্তির জানাজা হয় হিন্দু বাড়িতে। এমনকি জানাজা শেষে দাফনও হয়েছে ওই বাড়ির দিনমজুর সুশান্ত হালদার নামের এক মানবদরদী অসাম্প্রদায়িক হিন্দু ব্যক্তির দানকৃত জমিতে।

গত ২৫ এপ্রিল শনিবার সন্ধ্যায় উপজেলার জল্লা ইউনিয়নের পীরের পাড় গ্রামে ইদ্রিস জমাদ্দার (৫২) নামের মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তি হঠাৎ করে মারা যান। তার লাশ উদ্ধারে করোনাভাইরাসের আতঙ্কে কেউ এগিয়ে না আসায় বৃষ্টিতে সারারাত লাশটি রাস্তার পাশেই পড়ে ছিল।

বিষয়টি জেনে উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ ( ওসি) জিয়াউল আহসানের নেতৃত্বে পুলিশ ও স্বেচ্ছাসেবী কর্মীরা লাশ উদ্ধার করে দাফন কাফনের ব্যবস্থা করেন। জানাজায়ও অংশ নেন তারা।

এ সময় ওসি জিয়াউল আহসান দাফনের কাপড়সহ যাবতীয় সামগ্রী দেওয়ার পাশাপাশি দাফন-কাফনে অংশ নেওয়াদের নগদ অর্থ উপহার দেন। মুসলমান ব্যক্তির লাশ দাফনে সুশান্ত হালদার নামের হিন্দু ওই ব্যক্তি সম্পত্তি দান করে মানবতার অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]