ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ ৮ আশ্বিন ১৪২৭
ই-পেপার  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০

মাস্ক ব্যবহারে যা মনে রাখা উচিত
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ২ মে, ২০২০, ৬:১৮ পিএম আপডেট: ০২.০৫.২০২০ ৯:৩৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 428

মহামারী করোনাভাইরাসে সবাই কমবেশি মাস্ক ব্যবহার করছেন। এ ক্ষেত্রে সঠিকভাবে মাস্ক ব্যবহার না করলে হিতে বিপরীত হতে পারে। তাই মাস্ক ব্যবহারের ক্ষেত্রে নিচের পরামর্শগুলো মনে রাখা উচিত।

০১. শুধু মুখের অংশ ঢাকার জন্য অনেকে মাস্ক ব্যবহার করে। এ থেকে অসুস্থ হওয়ার সম্ভাবনা বাড়ে এবং অন্য কেউ আক্রান্ত হতে পারে। মাস্ক পরলে অবশ্যই নাক ঢাকা থাকতে হবে। কারণ নাক দিয়ে নিশ্বাস নেওয়ার সময় পাশের কেউ সহজে সংক্রমিত হতে পারে।

০২. অনেকে শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের সাথে মাস্ককে স্পর্শ করে। সেক্ষেত্রে সংক্রমণ খুব দ্রুত ছড়াতে পারে। মাস্কের ভেতরের অংশের মত বাইরের অংশ স্পর্শ করাও ঠিক নয়। মাস্ক খোলার সময় অবশ্যই ফিতা ধরে খুলতে হবে। কোনভাবেই সামনের অংশে হাত দেওয়া যাবে না।

০৩. চিকিৎসকরা যে এন৯৫ মাস্ক ব্যবহার করে সেগুলো খুব সুন্দর ভাবে মুখের সাথে লেগে থাকে। কিন্তু সার্জিকাল মাস্ক বা বাসায় বানানো মাস্ক গুলো অনেকসময় মাপ মত হয়না। মুখের সাথে লেগে থাকে না। মাস্কের কাজ  হলো যতটা সম্ভব বাইরের বাতাস আটকানো। সেক্ষেত্রে প্রয়োজনে মাস্কের দু পাশের ফিতা টাইট করে নেওয়া যেতে পারে।

০৪. নাকের একেবারে উপরাংশ পর্যন্ত যে জায়গাকে ব্রিজ বলে সে অংশ পর্যন্ত মাস্ক দিয়ে ঢেকে রাখতে হবে। অনেকে শুধুমাত্র নাকের ডগা পর্যন্ত মাস্ক দিয়ে ঢেকে রাখে। এতে দেখা যায় খুব সহজেই বাইরের বাতাস চলাচল করতে পারে, যা পরবর্তীতে বিপদ ডেকে আনে।

০৫. একবার ব্যবহারের পর মাস্ক অবশ্যই ধুতে হবে। এক্ষেত্রে গরম পানি ব্যবহার করা যেতে পারে। চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, এন৯৫ মাস্কও এই একই পরিষ্কার করতে হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]