ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৩১ মে ২০২০ ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার রোববার ৩১ মে ২০২০

চশমা লেন্স ব্যবহারে করোনা ঝুঁকি
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ৫ মে, ২০২০, ২:২৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 90

এই করোনাকালে যারা চশমা পরছেন তাদের উচিত নিয়মিত তা সাবান-পানি দিয়ে ধোয়া। করোনাভাইরাসের এই মহামারীর দিনগুলোতে হাত যদি সঠিকভাবে পরিষ্কার রেখে থাকেন তবে চশমা, কন্ট্যাক্ট লেন্স ইত্যাদি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন, বলছেন বিশেষজ্ঞরা। তবে সেই সঙ্গে চশমা ও কন্ট্যাক্ট লেন্সেরও পর্যাপ্ত যত্ন নেওয়া জরুরি। 
নতুন এক গবেষণা কোভিড-১৯-এর প্রকোপের মাঝে চোখের ‍সুস্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে পর্যালোচনা করে। বিশেষ নজর ছিল কন্ট্যাক্ট লেন্সের নিরাপদ ব্যবহারের দিকে। গবেষণার প্রধান, কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলুর লিন্ডন জোনস বলেন, ‘আমাদের গবেষণা অনুযায়ী, করোনাভাইরাসের এই মহামারী পরিস্থিতিতেও কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করা যাবে নিশ্চিন্তে। তবে সেজন্য হাত পরিষ্কার রাখার ব্যাপারে বাড়তি যত্নবান হতে হবে এবং চিকিৎসকের 
পরামর্শ মাফিক কন্ট্যাক্ট লেন্সের সঠিক পরিচর্যা নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘দুর্ভাগ্যজনক হলেও সম্প্রতি চশমা ও কন্ট্যাক্ট লেন্স নিয়ে কিছু ভুল তথ্য ছড়িয়ে পড়তে দেখেছি আমরা। আমাদের লক্ষ্য হলো ঝুঁকির পেছনে যদি বৈজ্ঞানিক কার্যকারণ দেখা যায় তবে অবশ্যই তা আমরা জনসাধারণের মাঝে তুলে ধরব, চক্ষু চিকিৎসকরা যাতে রোগীকে সঠিক এবং সময়োপযোগী পরামর্শ দিতে পারেন সেটা নিশ্চিত করব।’

চশমা ও কন্ট্যাক্ট লেন্স ব্যবহারকারীদের সঠিক তথ্য জানানো জন্য ‘কন্ট্যাক্ট লেন্স অ্যান্ড অ্যান্টেরিয়র আই’ শীর্ষক জার্নালে প্রকাশিত এই গবেষণায় চক্ষু চিকিৎসকদের জন্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য উপস্থাপন করা হয়। এতে বলা হয়, যারা কন্ট্যাক্ট লেন্স কিংবা চশমা ব্যবহার করেন তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ঝুঁকি বেশি হওয়ার পেছনে এখন পর্যন্ত কোনো বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি। যারা এই অনুষঙ্গগুলো ব্যবহার করছেন তাদেরও অন্য সবার মতোই হাত পরিষ্কার রাখা আবশ্যক। 

কন্ট্যাক্ট লেন্সের পর্যাপ্ত পরিচ্ছন্নতা এবং ভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিত করতে হবে। যারা চশমা পরছেন তাদের উচিত নিয়মিত তা সাবান-পানি দিয়ে ধোয়া। নিজে যতটা সাবধান থাকবেন ততই চিকিৎসকের শরণাপন্ন হওয়ার প্রয়োজন কমবে এবং পক্ষান্তরে চিকিৎসক কিংবা হাসপাতালের পরিবেশ থেকে সংক্রমণের শিকার হওয়ার হাত থেকে সুরক্ষিত থাকবেন। পাশাপাশি এটাও মনে রাখতে হবে, আপনার চোখের চশমা করোনাভাইরাসের সংক্রমণ থেকে কোনোরূপ সুরক্ষা দেয় না। 

অর্থাৎ এগুলো ব্যবহার করুন আর না করুন, সর্বাবস্থায় হাত দিয়ে নাক, মুখ এবং চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। যারা কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করেন এবং করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের উচিত হবে সুস্থ না হওয়া পর্যন্ত চশমা ব্যবহার করা। সুস্থ হওয়ার পর পুরনো কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করা যাবে না, নতুন নিতে হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]