ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ মে ২০২০

বেতন ভাতার দাবিতে শ্রমিকদের বড়পুকুরিয়া কয়লা খনি ঘেরাও
নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
প্রকাশ: মঙ্গলবার, ৫ মে, ২০২০, ৫:৪৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 210

বেতন ভাতার দাবিতে লকডাউন ভেঙে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির প্রধান ফটক ঘেরাও করেছে খনিতে চিনা ঠিকাদারী প্রতিষ্ঠানের অধীনে কর্মরত খনি শ্রমিকরা। 

মঙ্গলবার সকাল ৮টা থেকে তারা খনিটির বাণিজ্যিক গেট ঘেরাও করে রাখে। শ্রমিকরা জানান, বৈশ্বিক প্রাদুর্ভাব করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে তাদের ছুটি দেয়া হয়েছে।

ছুটি দেয়ার সময় সরকারি ঘোষণা অনুযায়ী ৬০ ভাগ বেতন দেয়ার অঙ্গীকার করে খনি কতৃপক্ষ। কিন্ত আজ ৫ মে মঙ্গলবার পর্যন্ত কোনও বেতন দেয়নি শ্রমিকদের। এখন শ্রমিকদের ঘরে খাবার নাই, এই কারণে তারা লকডাউন ভেঙে আন্দোলনে নামতে বাধ্য হয়েছে।

বড়পুকুরিয়া খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান বলেন, শ্রমিকরা বেতন পেলে তারা ঘরে থাকতো, কিন্তু এপ্রিল মাসেন বেতন পায়নি, কবে পাবে এই বিষয়ে কোনও কথা বলছে না কর্তৃপক্ষ, তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছে শ্রমিকরা।

খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বলেন, শ্রমিকদের বকেয়া বোনাস ও বেতন দেয়ার অনুরোধ জানিয়ে শ্রমিক ইউনিয়ন থেকে কয়েক দফা আবেদন করেও কোনও সাড়া দেয়নি খনি কর্তৃপক্ষ, এই কারণে তারা করোনাভাইরাসের ভয়কে উপেক্ষা করে লকডাউন ভেঙে আন্দোলনে নেমেছেন।

শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বলেন বেতন ভাতা না নিয়ে কোনও শ্রমিক ঘরে ফিরবে না। বেতন ভাতা পরিশোধ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান বলেন, আন্দোলনরত শ্রমিকরা বড়পুকুরিয়া কয়লা খনির ঠিকাদারী চিনা এক্সএমসির অধিনের কর্মরত। করোনাভাইরাস সংক্রমণ রোধে তাদেরকে ছুটি দেয়া হয়েছে।

তিনি বলেন, শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করার জন্য খনি কর্তৃপক্ষ ঠিকাদারী প্রতিষ্ঠানকে জানিয়েছেন। তারা অল্প সময়ের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করবে বলে তিনি জানান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]