ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ মে ২০২০ ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার সোমবার ২৫ মে ২০২০

ক্রীড়া ও সমাজকর্মী জাক্ওয়ান বারকাতির ইন্তেকাল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০, ৫:২১ পিএম আপডেট: ১৪.০৫.২০২০ ৭:০৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 117


মোহাম্মদপুরের ক্রীড়া ও সমাজকর্মী জাক্ওয়ান বারকাতি আর নেই। তিনি জাক্কু ভাই নামে পরিচিত ছিলেন। গত ১৩ই মে ইন্তিকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৫৮ বছর। 

তাঁর জন্ম ঢাকাতে হলেও বাবা এসেছিলেন কলকাতা থেকে দেশভাগের পরে। উনার বড় চাচা মুফতি আমিনুল এহসান এক সময় বাইতুল মুকাররম মসজিদের খতিব ছিলেন বলে জানা যায়। 

তাঁর বাবা কাজী গুফরান বারকাতি ছিলেন মোহাম্মদপুর ও লালমাটিয়া এলাকার নামকরা কাজী। মোহাম্মাদপুর প্রতিষ্ঠার পর পরই এই কাজী পরিবার ব্যাবসা-বাণিজ্য ও খেলাধুলায় নিজেদের অবদান রাখেন।

জাক্ওয়ান বারকাতির বড় ভাই আফফান বারকাতি ইকবাল স্পোর্টিং ক্লাব প্রতিষ্ঠা করেন যার পরিচালনায় জাক্ওয়ান বারকাতিও জড়িত ছিলেন।

বাংলাদেশের স্বাধীনতার পরেই বিভিন্নভাবে ফুটবল এবং ক্রিকেট খেলাকে এগিয়ে নিতে একাডেমি তৈরি করেন যাতে উদীয়মান খেলোয়াড় তৈরি হতে পারে। ক্লাব পর্যায়ে অনেক নাম করা খেলোয়াড় তৈরিতে তাঁর অবদান অনস্বীকার্য। খেলাধুলার সাথে সাথে সামাজিক নানা কাজে ও জড়িত ছিলেন।

ওব্যাট নামের একটি সংগঠনের কোষাধ্যক্ষ পদে থেকে অনেককে সাহায্য করেছেন। বিশেষ করে শিক্ষা উন্নয়নের জন্য  নানা প্রকল্প নিয়ে কাজ করতেন। যার মাধ্যমে অনেক নিম্নবিত্ত ও অবহেলিত জনগোষ্ঠীর তরুণ প্রজন্মের শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে।

৫৮ বছরের বর্ণাঢ্য জীবনে তিনি স্ত্রী, ১ মেয়ে ও ৩ ছেলে সহ অসংখ্য গুনগ্রাহি রেখে গেছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]