ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ মে ২০২০

উত্তরের টমেটো চাষীদের পাশে ‘স্বপ্ন’
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০, ১১:২২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 70

এবার উত্তরবঙ্গের কৃষকদের টমেটোর চাষ ভাল হয়েছে। দিনাজপুর, গাইবান্ধাসহ উত্তরের বিভিন্ন জেলায় অনেক কৃষকরা নিজের কিংবা পৈতৃকভাবে পাওয়া জমিতে প্রতিবছরই টমেটো চাষ করে থাকেন। তবে এবার দেশে লকডাউনের কারণে  সেসব টমেটো উৎপাদনের পর বিক্রি নিয়ে তাঁদেরকে দুঃশ্চিন্তার মধ্যে পড়তে হয়। কারণ হাট-বাজার বন্ধ থাকার কারণে কেউ ন্যায্যমূল্যে টমেটো কিনতে ইচ্ছুক ছিল না। তবে এমন অসহায় কৃষকদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশের বৃহত্তম সুপারশপ ‘স্বপ্ন’।

সম্প্রতি দিনাজপুর সদর উপজেলার মাধবপুরে এমন অনেক কৃষকের টমেটো ন্যায্যমূল্যে এরই মধ্যে কিনেছে ‘স্বপ্ন’। সেখানের বেশিরভাগ কৃষকরা জানান, স্বপ্নের প্রতিনিধিরা বিভিন্ন সংবাদমাধ্যমে টমেটো নিয়ে তাঁদের দূর্দশা চিত্র দেখে এ অঞ্চলের বিভিন্ন কৃষকদের কাছ থেকে ট্রাকে বোঝাই করে ন্যায্যমূল্যে টমেটো কিনেছেন। এর আগে গাইবান্ধায় সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নে আমির হোসেন নামে একজন টমেটো চাষী সঠিক মূল্য না পাওয়ায় ২ টাকা কেজি ধরে তার উৎপাদিত টমেটো বিক্রি করছিলেন। খবরটি জানতে পেরে সঠিক মূল্যে আমির হোসেনের টমেটো কিনে নেয় স্বপ্ন। 

এ প্রসঙ্গে স্বপ্ন’র হেড অফ পার্চেজ সাজ্জাদুল হক বলেন, এবারের সংকটটা ভিন্ন রকম। করোনার প্রাদুর্ভাবে তাঁদের পণ্যগুলোর বিক্রেতা পাওয়া যাচ্ছে না বাজারে। তাই বিভিন্ন গণমাধ্যমে খবর দেখার পর আমরা সিদ্ধান্ত  নেই এসব কৃষকদের পাশে দাঁড়ানোর। যোগাযোগ করে তাঁদের কাছ থেকে ন্যায্যমূল্যে টমেটো কিনেছি আমরা।দেশের বিভিন্ন জায়গায় করোনার এই দু:সময়ে কষ্টে থাকা অনেক কৃষকদের পাশে ‘স্বপ্ন’ দাঁড়িয়েছে। 

‘স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির বলেন, কৃষকদের এই সংকটে তাঁদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়বে ‘স্বপ্ন’। যেখানেই সংকট আর বিপর্যয় কৃষকের জন্য কাল, সেখানেই পৌঁছে যাবে ‘স্বপ্ন’।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]