ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ মে ২০২০ ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার সোমবার ২৫ মে ২০২০

বাংলাদেশ ধারাবাহিক দল হিসেবে গড়ে উঠেছে : ডু-প্লেসিস
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০, ১১:৩৬ পিএম আপডেট: ১৫.০৫.২০২০ ১২:১৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 107

২০১১ থেকে ২০১৯ বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা থেকে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু-প্লেসিস বলেন, গত এক দশকে ধারাবাহিক দল হিসেবে গড়ে উঠেছে বাংলাদেশ।

গতকাল রাতে তামিম ইকবালের আমন্ত্রণে ফেসবুক লাইভে এসে বাংলাদেশের ক্রিকেটের প্রশংসা করেন ডু-প্লেসিস। তিনি বলেন, ইংল্যান্ডে গত বিশ্বকাপে ১০ দলের মধ্যে অষ্টম হলেও, পুরো টুর্নামেন্টে একমাত্র বাংলাদেশই ধারাবাহিকভাবে ভালো করেছে।

বিশ্বকাপে ৯ ম্যাচ খেলে ৩ ম্যাচ জিতেছিলো বাংলাদেশ। তিন জয়ের মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জয়ের স্বাদ ছিলো টাইগারদের।

বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩০ রান তোলে টাইগাররা। জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ৩০৯ রান করে প্রোটিয়ারা। ফলে ২১ রানের জয় পায় বাংলাদেশ। অবশ্য ২০১১ বিশ্বকাপে নিজেদের মাঠে ২৮৫ রানের টার্গেটে মাত্র ৭৮ রানে গুটিয়ে গিয়েছিলো বাংলাদেশ। আর ২০০৭ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ৬৭ রানে হারিয়ে চমক দেখিয়েছিলো বাংলাদেশ।

তবে ২০১১ সাল থেকে বাংলাদেশের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছেন ডু-প্লেসিস। তাই এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেটে বেশ উন্নতি দেখছেন তিনি, ‘বিশ্বকাপের বাংলাদেশের পারফরমেন্স ছিলো অসাধারন। আমি বাংলাদেশের কাছ থেকে এমন পারফরম্যান্স আশা করিনি। আমি আশা করেছিলাম বাংলাদেশ ভালো করবে কিন্তু এতো ভালো করবে এটা আশা করিনি। একটা ম্যাচ খুবই ভালো খেলেছে আর বাকি গুলোতে অ্যাভারেজে ভালো খেলেছে। পুরো টুর্নামেন্টে একমাত্র বাংলাদেশ ধারাবাহিকভাবে ভালো করেছে। এটা আমাকে বেশ মুগ্ধ করেছে।’

বাংলাদেশ দল এখন দলীয় পারফরমেন্সের উপর নির্ভর করে ম্যাচ জিতে বলে জানান ডু-প্লেসিস। বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলারদের প্রশংসাও করেন তিনি। আগের আর বর্তমান বাংলাদেশ দলের মধ্যকার পার্থক্য কোথায় তামিমের এমন প্রশ্নে ডু-প্লেসিস বলেন, ‘আগে বাংলাদেশ দুই-একজন ক্রিকেটারের পারফরম্যান্সে ভর করে ম্যাচ জিততো। তবে এখন আর সেটি হয় না তাদের। দলগত পারফরম্যান্স লক্ষ্য করা যায়। স্পিন ডিপার্টমেন্ট সবসময়ই ভালো। সাকিব আল হাসানের মতো স্পিনার রয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাংলাদেশের ফাস্ট বোলাররা এখন বেশ ভালো করছে। বাংলাদেশের ব্যাটসম্যানরা এখন বিদেশে ম্যাচ জিততে জানে। এমনকি, বিদেশের মাটিতে সেঞ্চুরিও করেছে।’ বাসস




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]