ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০ ২৫ আষাঢ় ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০

নেচার ইনডেস্কে বাংলাদেশি গবেষকদের ৩৭টি গবেষণাপত্র
গবেষণায় আন্তর্জাতিক স্বীকৃতি পেল বরিশাল বিশ^বিদ্যালয়
শিক্ষার আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৬ মে, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 21

২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ৩০ নভেম্বর পর্যন্ত বিশে^র নামকরা গবেষণা প্রকাশনী সংস্থা ‘নেচার’ কর্তৃক পরিচালিত জরিপে বাংলাদেশি গবেষকদের ৩৭টি গবেষণাপত্র স্থান পেয়েছে ২০২০ সালের প্রকাশনায়। যার মধ্যে সবচেয়ে বেশি ১৪টি গবেষণাপত্র রয়েছে আইসিডিডিআরবির। এরপর আটটি গবেষণাপত্র নিয়ে দ্বিতীয় স্থানে আছে ঢাকা বিশ^বিদ্যালয়। ব্র্যাক বিশ^বিদ্যালয়ের তিনটি। এ ছাড়াও বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়, বরিশাল বিশ^বিদ্যালয়সহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের একটি করে গবেষণাপত্র অন্তর্ভুক্ত হয়েছে ‘নেচার’ ইনডেক্সে-২০২০ এ।
এদিকে প্রথমবারের মতো ‘নেচার ইনডেক্স ২০২০’ এ স্থান করে নিয়েছে বরিশাল বিশ^বিদ্যালয় (ববি)। বিশ^বিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক ইলিয়াস মাহমুদের গবেষণা প্রবন্ধ নেচার ইনডেক্সে প্রকাশের মাধ্যমে গবেষণায় বিশ^মানের স্বীকৃতি অর্জন করল বিশ^বিদ্যায়টি।  ৩০ এপ্রিল নেচার ইনডেক্স তাদের এ বছরের প্রকাশনী উন্মুক্ত করে।
নেচার ইনডেক্স হচ্ছে গবেষক ও তার প্রতিষ্ঠানের সঙ্গে অন্য প্রতিষ্ঠানের পারস্পরিক সম্পর্ক গঠনের সেতু। যুক্তরাজ্যভিত্তিক একাডেমিক ও প্রযুক্তিগত গবেষণা প্রকাশনী সংস্থা ‘নেচার’ প্রতিবছর প্রকৃতিগতভাবে মানুষ কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে অথবা রোগ বালাইয়ের বিরুদ্ধে লড়াই করে তা নিয়ে মানসম্পন্ন গবেষণাপত্র প্রকাশ করে থাকে। প্রতিবছর বিশ^মানের ৮২টি গবেষণাপত্রের লেখক ও তাদের প্রতিষ্ঠানকে ন্যাচার ইনডেক্স অন্তর্ভুক্ত করে থাকে এবং তাদের কাজ সেই বছরের উচ্চ মানসম্পন্ন গবেষণা কাজের নির্দেশক হিসেবে ধরা হয়।
ঢাকার মহাখালীস্থ আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি), ঢাকা বিশ^বিদ্যালয় ও আমেরিকার বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠানের সহযোগিতায় ববি শিক্ষক ইলিয়াস মাহমুদের ‘পিট লেট্রিন (আধাপাকা টয়লেট) থেকে ভূগর্ভস্থ পানি দূষণ কমানো’ বিষয়ক একটি গবেষণাপত্র আমেরিকান কেমিক্যাল সোসাইটি (এসিএস) থেকে প্রকাশিত গবেষণা পত্রিকা ইনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে গত বছর প্রকাশিত হয়েছিল। সেই গবেষণাপত্রের আলোকে শিক্ষক ইলিয়াস মাহমুদের প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্র বরিশাল বিশ^বিদ্যালয় এ বছর নেচার ইনডেক্সে অন্তর্ভুক্ত হয়। যা বরিশাল বিশ^বিদ্যালয়কে দিয়েছে বিশেষ সম্মাননা।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]