ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৩১ মে ২০২০ ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার রোববার ৩১ মে ২০২০

আম্ফানে বিভিন্ন জেলায় ৯ জনের মৃত্যু
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ মে, ২০২০, ১২:০১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 133

ঘূর্ণিঝড় আম্ফানে সারাদেশে বিভিন্ন স্থানে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে যশোরে দুজন, পটুয়াখালীতে দুজন, ভোলায় দুজন, পিরোজপুরে একজন, সন্দ্বীপে একজন ও সাতক্ষীরায় একজন রয়েছেন।

ঘূর্ণিঝড়টির প্রভাবে সাতক্ষীরায় শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। ভেঙে পড়েছে বাঁধ, কাচা বাড়ি ও গাছপালা।

এ ছাড়া পিরোজপুর, ভোলাসহ বিভিন্ন জেলায় ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ঝড়ো বাতাস ও জোয়ারের পানিতে কাঁচা ঘরবাড়ি, বেড়িবাঁধ ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

বুধবার সন্ধ্যার পর বাতাসের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে নদ–নদীর পানি বাড়তে শুরু করে। পানির উচ্চতা স্বাভাবিক জোয়ারের চেয়ে পাঁচ থেকে ছয় ফুট বেশি হওয়ায় বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়ার খবর পাওয়া গেছে। প্লাবিত হয়েছে বহু গ্রাম-জনপদ।

সারারাত তাণ্ডব চালানোর পর সকাল থেকে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় আম্ফান। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার পর স্থল নিম্নচাপে পরিণত হয়ে রাজশাহীতে অবস্থান করছিল আম্ফান।

এর আগে আম্ফান দেশের দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাণ্ডব চালিয়েছে। বুধবার সন্ধ্যারাত থেকে শুরু হয় প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডব।

বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে। এ প্রসঙ্গে একজন আবহাওয়াবিদ (নাম প্রকাশ করেননি) গণমাধ্যমকে বলেন, ‘আম্ফান এখন রাজশাহী অঞ্চলে আছে। আম্ফান ঘূর্ণিঝড় (বাতাসের গতি ঘণ্টায় ৬২ কিলোমিটারের ওপরে থাকলে ঘূর্ণিঝড় বলে) থেকে একধাপ নিচে নেমেছে। এটা এখন স্থল নিম্নচাপ হিসেবে আছে। আমরা কেবলই এটাকে নিম্নচাপ হিসেবে ইস্যু করলাম। সুতরাং এর কিছুক্ষণ আগ পর্যন্ত এটা ঘূর্ণিঝড় রূপেই ছিল।’

আবহাওয়া অফিস জানায়, আম্ফান অপেক্ষাকৃত দুর্বল হয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড় হিসেবে ঘণ্টায় সর্বোচ্চ ১৫১ কিলোমিটার গতিতে আঘাত হানে সাতক্ষীরায়। বাংলাদেশে আম্ফানের এটিই ছিল সর্বোচ্চ গতি।

ওই আবহাওয়াবিদ আরও বলেন, ‘আম্ফান উপকূল অতিক্রম করার পর সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা এসব অঞ্চল অতিক্রম করে রাজশাহীতে অবস্থান করছে সকাল সাড়ে ৭টার দিকে স্থল নিম্নচাপ রূপে। এটি গাইবান্ধা অঞ্চলে দিয়ে বিদায় নিতে পারে।’





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]