ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ মে ২০২০

মাহবুবুল এ খালিদের লেখায় হাজার মাসের শ্রেষ্ঠ রজনী
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ মে, ২০২০, ১২:৫৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 49

পবিত্র শব-ই-কদর। হাজার মাসের শ্রেষ্ঠ রজনী। ২৭ রমজানের রাতটি পবিত্র লাইলাতুল কদর হিসেবে চিহ্নিত। যার অর্থ মর্যাদার রাত বা ভাগ্যরজনী। লাইলাতুল কদরের রাতেই মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআন নাজিল হয়েছে।

প্রায় মাসব্যাপী সিয়াম সাধনা শেষে এই রাতে সারা দুনিয়ার ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র লাইলাতুল কদর অন্বেষণ করে থাকেন। এ রাতে তারা পবিত্র কোরান পাঠ, নফল নামাজ আদায়, জিকির ও দোয়া, আত্মসমালোচনা এবং মোনাজাতের মাধ্যমে খোদার রহমত প্রার্থনা করেন। মাহে রমজানের বিশেষ ফজিলত ও গুরুত্ব অনেকাংশে মহিমান্বিত এ রাতের কারণেই বৃদ্ধি পেয়েছে।

পবিত্র এই রাতের উদ্দেশ্য ও তাৎপর্য নিয়ে গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘শব-ই-কদর’ শিরোনামের গানটির সুর ও সংগীতায়োজন করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটিতে কণ্ঠ দিয়েছেন সাব্বির এবং টিনা মোস্তারী।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটির একটি ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ‌্যানেলে মুক্তি দেয়া হয়েছে।   
‘হাজার মাসের চেয়েও আজি শ্রেষ্ঠ রজনী/মহান লাইলাতুল কদর/আজ তৌহিদেরই ঠাঁই দে রে দে তোর মনেরই ভিতর/শোন রে মমিন, শোন রে মুসলমান/আজ এসেছে খোদারই পয়গাম।’ এমন কথামালায় গানটি সাজানো হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, ধর্মপ্রাণ মুসলমানদের কাছে শব-ই-কদরের রাত অনেক গুরুত্বপূর্ণ। মহিমান্বিত এই রজনীতে নাজিল হয়েছে দুনিয়ার শ্রেষ্ঠ কিতাব কোরান। এ রজনীতে রহমতের দুয়ার খুলে যায়। এ রাত ইবাদতে কাটালে আল্লাহ বান্দর গুনাহ মাফ করে দেন। এক হাজার মাসের ইবাদত বন্দেগী নসীব হয়। ‘শব-ই-কদর’ গানটির কথা ও সুরে এ বার্তা দেয়া হয়েছে। আশা করছি গানটির মাধ‌্যমে পবিত্র লাইলাতুল কদর প্রকৃত তাৎপর্য সবার কাছে পরিস্ফূত হবে।

শ্রোতাদের জন‌্য ‘শব-ই-কদর’ গানটি রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে। গানটির অডিও, মিউজিক ট্র্যাক ও রিংটোন ও ওয়েলকাম টিউনের কোড পাওয়া যাবে মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট এবং ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ‌্যানেলে।

‘শব-ই-কদর’ গানটির ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=sIfVzp0sliY




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]