ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ মে ২০২০

শাবিতে করোনা পরীক্ষার প্রথম দিনে শনাক্ত ২৩
শাবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ মে, ২০২০, ৪:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 50

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি)  করোনাভাইরাস পরীক্ষার ল্যাবে প্রথম দিনে ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

বৃহস্পতিবার সকালে ল্যাব পরিচালনার দায়িত্বে বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধান এই তথ্য জানিয়েছেন। প্রথম দিনে এখানে মোট ৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি জানান, গতকাল বুধবার শাবির কোভিট-১৯ পরীক্ষার ল্যাবে প্রথম পরীক্ষা করা হয়। প্রথম দিনে সিলেটের সিভিল সার্জনের অফিস থেকে এখানে ৯১টি নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছিল। তার মধ্যে মোট ৮৭টি নমুনা পরীক্ষা করে ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এই নমুনাগুলো সিলেট জেলা থেকে সংগ্রহ করা। এই হিসেবে শাবিতে করোনা শনাক্তের ২৩ জনই সিলেট জেলার বিভিন্ন উপজেলার বলে জানান তিনি।

গত ১৮ই মে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে শাবির এই ল্যাব উদ্বোধন করেছিলেন। এর আগে গত ৯ এপ্রিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস শনাক্তকরণের জন্য পিসিআর ল্যাব চালুর অনুমোদন পেয়েছিল। সবগুলো বিশ্ববিদ্যালয়ের ল্যাবে বেশ আগে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হলেও পিসিআর মেশিনের কারণে পিছিয়ে ছিলো শাবি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]