ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ মে ২০২০ ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার সোমবার ২৫ মে ২০২০

ঈদের নামাজ : অজু বাড়িতে, টুপি জায়নামাজ নিয়ে আসতে হবে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৩ মে, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৩.০৫.২০২০ ২:৫৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 7

বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে পবিত্র ঈদুল ফিতরের জামাত আদায় নিয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। এর মধ্যে মুসল্লিদেরকে নিজেদের বাড়িতে অজু করে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ ও টুপি নিয়ে আসাসহ আরও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।
শুক্রবার দেশবাসীর উদ্দেশে পাঠানো ডিএমপি কমিশনারের নির্দেশনায় বলা হয়েছে, ২৫ মে ঈদুল ফিতর উদযাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে (চাঁদ দেখার ওপর নির্ভরশীল)। মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত কারণে ওইদিন ঈদগাহ বা উন্মুক্ত স্থানে পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামায়াত অনুষ্ঠিত হবে না। এ ক্ষেত্রে ধর্মপ্রাণ মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদের নামাজের জামায়াত খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে অনুষ্ঠিত হবে। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামায়াতের ব্যবস্থা করা হবে।
ডিএমপি কমিশনারের অন্যান্য নির্দেশনা মধ্যে রয়েছেÑ জামাতের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করা, জামায়াতের সময় মসজিদে কার্পেট না বিছানো, মসজিদে প্রবেশদ্বারে সাবান, হ্যান্ড স্যানিটাইজার রাখা, করোনা সংক্রমণ প্রতিরোধে মুসল্লিদের অবশ্যই মাস্ক পরিধান করে মসজিদে আসা, নামাজের কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ, জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো থেকে বিরত থাকা, মসজিদে প্রবেশ ও বাইর হওয়ার ক্ষেত্রে পৃথক পৃথক ব্যবস্থা রাখা, আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের বাসায় যাতায়াতে বিরত থাকা, ঈদের দিন ও পরবর্তী সময়ে বিনোদন কেন্দ্রে যাতায়াত না করে নিজ ঘরে অবস্থান, ঢাকার বাইরে গেলে বাসা অথবা ফ্ল্যাটের মেইন গেটে অটোলক ব্যবহার ও রুমের দরজা-জানালা সঠিকভাবে তালাবদ্ধ করা, মালিকপক্ষ থেকে মার্কেট, শপিংমলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও নিকটবর্তী থানা, ফাঁড়ির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা এবং খালি বাসায় মূল্যবান সামগ্রী না রেখে আত্মীয়-স্বজনদের বাসায় রাখার নির্দেশনা দেওয়া হয়।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]