ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৩ জুন ২০২০ ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার  বুধবার ৩ জুন ২০২০

শেয়ারবাজার থেকে চীনা কোম্পানি বাদ দিতে সিনেটে বিল পাস
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৩ মে, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 6

করোনাভাইরাস মহামারিকে কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা আরও বেড়েছে। এরইমধ্যে চীনের প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে বাদ দিতে নতুন বিল পাস করেছে মার্কিন সিনেট। বুধবার মার্কিন সিনেটে এ বিল পাস হয়। ব্লুমবার্গ।
ফলে চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড ও বাইডু ইন্টারনেটের মতো বড় বড় কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে বাদ পড়তে পারে। এতে বিশে^র বৃহত্তম অর্থনীতির দেশ দুটির মধ্যকার উত্তেজনা আরও বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। লুসিয়ানার রিপাবলিকান সিনেটর জন কেনেডি ও ম্যারিল্যান্ডের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান মার্কিন সিনেটে এ বিল উত্থাপন করেন, যা সর্বসম্মতভাবে পাস হয়।
এতে বলা হয়েছে, শেয়ারবাজারে লেনদেন করা কোম্পানিগুলোকে স্পষ্ট করে জানাতে হবে, তারা বিদেশি সরকারের নিয়ন্ত্রণাধীন নয়। সিনেটে পাস হওয়া বিলটি এখন হাউস অব রিপ্রেজেন্টেটিভসে যাবে। সেখানে পাশ হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করলে তা আইনে পরিণত হবে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পর থেকেই নানাভাবে চীনের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও শীর্ষ মার্কিন নেতারা। এরই ধারাবাহিকতাতেই দেশটিকে আরও কোণঠাসা করতেই নতুন এ আইন প্রণয়ন করা হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]