ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৩ জুন ২০২০ ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার  বুধবার ৩ জুন ২০২০

‘বেবাক ঘোড়ারে খেদাইয়া লইয়া যাইব’
প্রকাশ: শনিবার, ২৩ মে, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 8

ঢাকায় এখন যেখানে সোহরাওয়ার্দী উদ্যান, একসময় সেখানে ছিল রেসকোর্স ময়দান। রেসকোর্স ময়দানে একসময় নিয়মিত ঘোড়দৌড় অনুষ্ঠিত হতো। ঈদের মতো আনন্দের পালাপার্বণগুলোতে এসব ঘোড়দৌড় বেশ জমজমাট হয়ে উঠত। ১৮২৫ সালের দিকে ঢাকার তদানীন্তন ম্যাজিস্ট্রেট চার্লস ডস ঘোড়দৌড়ের প্রবর্তন করেন। বিশ শতকের প্রথম কয়েক দশক পর্যন্ত এই ঘোড়দৌড় চালু ছিল। দেশের বিভিন্ন জায়গা থেকে জুয়াড়িরা আসত রেস খেলতে। জুয়াড়ি থেকে দর্শকে রেসের মাঠ গিজগিজ করত।
এমনি এক রেসের দিনে ঢাকার বাইরের এক শৌখিন লোক এসেছেন রেস খেলতে। নিয়মকানুন ও ঘোড়া সম্বন্ধে তার তেমন কোনো ধারণা ছিল না। তাই এক ঢাকাইয়া জুয়াড়ির সাহায্য চাইলেন তিনি ঘোড়া বাছাইয়ের জন্য।
ঢাকাইয়া জুয়াড়ি ঘোড়া বাছাই করে দিয়েছেন। শুরু হয়েছে দৌড়। কিন্তু তার বাছাই করা ঘোড়া পেছনে পড়ে যাচ্ছে। দৌড় শেষে মফস্বলের আনাড়ি লোকটির বাজির ঘোড়াটি পড়ে রইল সবার পেছনে।
মফস্বলের জুয়াড়ি ক্ষিপ্ত হয়ে বললেন, ‘এই মিয়া, এইডা একটা ঘোড়া অইল? এক্কেবারে হগ্গলের পিছে পইড়া লাইদা দিছে। এমন মরা ঘোড়া জীবনে দেহি নাই।’
ঢাকাইয়া জুয়াড়ি বললেন, ‘ছাব, ঘোড়ার পলিসি বুঝেন নাইক্যা! ওই হালায় ঠিক করছে, বেবাক ঘোড়ারে খেদাইয়া লইয়া যাইব। হালায় হেই মতনই কাম করছে।’
ষ সংগৃহীত





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]