ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ মে ২০২০ ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার সোমবার ২৫ মে ২০২০

ঈদের রাতের তাৎপর্য
মুফতি হেলাল উদ্দীন হাবিবী
প্রকাশ: শনিবার, ২৩ মে, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 37

ঈদ মানে উৎসব। মুসলমানদের ধর্মীয় উৎসব। এদিন বিশ^ মুসলিম সব ভেদাভেদ ভুলে আনন্দের বিশেষ মোহনায় শামিল হন। পারস্পরিক সৌহার্দ্য-সম্প্রীতিতে ব্যাকুল হয় মুসলিম জাতি। ঈদের আগমনে আনন্দিত হয় নাÑ এমন মুসলমান খুঁজে পাওয়া দুষ্কর। তাই এ কথা সর্বজনবিদিত যে, ঈদ বিশ^ মুসলমানের সার্বজনীন উৎসব।
আর যে বান্দা শত আনন্দের মাঝেও আল্লাহ তায়ালাকে ভুলে না; বরং ইবাদত তথা নামাজ, জিকির, দোয়ার মাধ্যমে অশ্রুসিক্ত নয়নে মহান স্রষ্টার দরবারে হাজির হয়, দয়াময় আল্লাহ তাকে মাগফেরাতের চাদরে আবৃত করে জিন্দেগির গুনাহসমূহ মাফ করে দেন এবং তার জন্য ঘোষণা করেন চিরশান্তির নীড় জান্নাতের সুসংবাদ।
ঈতের রাতের আমলের বিশেষ সওয়াব রয়েছে মহান আল্লাহর দরবারে। এ রাতে আমলের মাধ্যমে বান্দা জান্নাত লাভ করতে পারেন। হজরত মুয়াজ ইবনে জাবাল (রা.) হতে বর্ণিতÑ প্রিয়নবী (সা.) ইরশাদ করেন, ‘যে ব্যক্তি পাঁচটি রাত ইবাদতের মাধ্যমে অতিবাহিত করে, তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যায়। ৮ জিলহজের রাত, আরাফাতের রাত, ঈদুল আজহার রাত, ঈদুল ফিতরের রাত এবং ১৫ শাবানের রাত।’ (তারগিব ও তারহিব) হজরত আবু উমামা (রা.) থেকে বর্ণিতÑ রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘যে ব্যক্তি আল্লাহর তায়ালার সন্তুষ্টি অর্জনের আশায় দুই ঈদের রাতে জাগরণ (ইবাদত-বন্দেগি) করবে; তার কলব ওই (কিয়ামতের) দিনেও মরবে না, যে দিন (ভয়ঙ্কর ও বিভীষিকাময় পরিস্থিতির কারণে) মানুষের অন্তরসমূহ মারা যাবে।’ (ইবনে মাযাহ)
হজরত আব্দুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিতÑ নবী করীম (সা.) ইরশাদ করেন, ‘পাঁচটি রাতের দোয়া কখনও ফিরিয়ে দেওয়া হয় না। রাতগুলো হলোÑ জুমার রাত, রজব মাসের প্রথম রাত, শাবান মাসের ১৫ তারিখের রাত, ঈদুল ফিতরের রাত ও ঈদুল আজহার রাত।’ এ ছাড়াও আরও অসংখ্য হাদিস দ্বারা ঈদের রাতের ফজিলত ও তাৎপর্য অকাট্যভাবে প্রমাণিত। সঙ্গত কারণেই মুমিনের জীবনে ঈদের রাতের গুরুত্ব অপরিসীম। তাই প্রত্যেক মুমিনের কর্তব্য হলো, ঈদুল ফিতর এবং ঈদুল আজহা তথা উভয় ঈদের রাতে জাগ্রত থেকে নফল নামাজ, জিকির, তেলাওয়াত ও দোয়ার মাধ্যমে মহান স্রষ্টার সন্তুষ্টি, সান্নিধ্য ও মাগফিরাত কামনা করা। দয়াময় প্রভুর কুদরতি কদমে অশ্রু বিসর্জন দিয়ে নিজের অপরাধসমূহ মার্জনা করিয়ে নেওয়া এবং কলুষমুক্ত অবস্থায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে সবাইকে নিয়ে ঈদের আনন্দ উদযাপন করা।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]