ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৫ জুন ২০২০ ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শুক্রবার ৫ জুন ২০২০

গুনাহ কতটুকু ক্ষমা হলো!
মাওলানা মোস্তাফিজুর রহমান
প্রকাশ: শনিবার, ২৩ মে, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 65

পবিত্র রমজান মাসের শেষ প্রান্তে এসে পৌঁছেছি আমরা। অল্প কিছু সময়ের পর বিদায় নেবে রহমত মাগফেরাত আর নাজাতের এই মাস। তবে এই বিদায় যেন আমাদের শেষ বিদায় না হয়, সেই হায়াত বৃদ্ধির দোয়া করি। আমরা শেষ সময়ে প্রতিটি কাজ অতিরিক্তভাবে দ্রুত গতিতে করি। যেমনটি পরীক্ষার সময় শেষ হওয়ার পূর্বে  সতর্কীকরণ ঘণ্টা দেওয়া হলেই আমাদের লেখার গতি বেড়ে যায়। আজ ঠিক তেমনি রমজানে সতর্কীকরণ ঘণ্টা বেজে গেছে। কয়েকটি ঘণ্টা পর নাজাতের সূর্য অস্তমত হওয়ার মধ্য দিয়ে বিদায় নেবে। রাসুল (সা.) নজাজের দশক শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই আমলে মনোনিবেশ করতেন। হজরত আয়েশা (রা.) হতে বর্ণিতÑ ‘যখন রমজানের শেষ দশ দিন আসত, নবীজি তখন রাত জাগরণ করতেন, কোমর শক্ত করে বেঁধে নিতেন। পরিবারের সদস‌্যদেরকে জাগ্রত রাখতেন।’ (বুখারি : ২০২৪)
এই রমজান এসেছিল আল্লাহর বান্দাদের ওপর রহমত নিয়ে। বান্দাদের ক্ষমা করার এক সুযোগ নিয়ে। এখন আমাদের গুনাহ কতটুকু ক্ষমা হয়েছেÑ এটাই আসল বিষয়। রাসুল (সা.) বলেন, ‘যে  রমজান পেয়েও গুনাহ ক্ষমা করাতে পারল না তার জন্য ধ্বংস।’ একদা একদিন রাসুল (সা.) মিম্বরের সিঁড়িতে পা রাখার সঙ্গে সঙ্গে বলে উঠলেন আমিন। পরের সিঁড়িতেও পা রেখে বললেন, আমিন। আমিন বললেন তৃতীয় সিঁড়িতে পা রেখেও।
পরে আমিন বলার ব্যাপারে সাহাবিরা জানতে চাইলে রাসুল (সা.) বলেন, আমি যখন প্রথম সিঁড়িতে পা রাখি, জিবরাইল বললেন, বৃদ্ধ মা-বাবাকে পেয়েও যে জান্নাত অর্জন করতে পারল না তার জন্য ধ্বংস। আমি বললাম, আমিন। দ্বিতীয় সিঁড়িতে যখন পা রাখি, জিবরাইল বললেন, যে আপনার নাম শুনবে কিন্তু দরুদ শরিফ পড়বে না, তার জন্য ধ্বংস। আমি বললাম, আমিন। তৃতীয় সিঁড়িতে যখন পা রাখি, জিবরাইল বললেন, যে রমজান মাস পাবে কিন্তু নিজের গুনাহ মাফ করিয়ে নিজেকে জান্নাত উপযোগী মানুষ বানাতে পারবে না, তার জন্যও ধ্বংস। আমি বললাম, আমিন। (বুখারি)। সুতারং আমরা কি রমজানে কিছুটা পরিবর্তন হয়েছি?  নাকি পূর্বের মতোই রয়েছি।  উত্তর তো আমাদের নিকটই।
রমজানের রোজা দ্বারা আমাদের ভেতরের জগৎ কিছুটা হলেও পরিবর্তন হয়েছে। বর্তমানের করোনার এমন ভয়াবহ অবস্থায় আরও একটি রোজা আমরা পাব কিনাÑ বলতে পারি না। এমনটি হতে পারে আজকের ইফতার আমার জীবনের জন্য শেষ। চিন্তা করে দেখুন গত রমজানে আমাদের পরিবারের আত্মীয়রা, বন্ধু, প্রতিবেশী ছিল। কিন্তু তাদের মধ্য থেকে আজ অনেকেই নেই। আমিও থাকব না একদিন। চলে যেতে হবে মাটির গৃহে। আজ আমরা যে সময়টুকু পাচ্ছি আল্লাহকে খুশি করি। বাকি সময়টুকু আন্তরিকতার সঙ্গে আল্লাহকে পাওয়ার সাধনা করি। জীবনের গুনাহ মাফ করিয়ে নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করি। সকলের জন্য দোয়া করি। আর বলি, হে আল্লাহ আমাদের রোজাসহ সকল ইবাদত কবুল করে নিন। আমিন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]