ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৯ মে ২০২০ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শুক্রবার ২৯ মে ২০২০

বাদুড় থেকে অজানা ভাইরাসে পাঁচ শতাধিক ঘোড়ার মৃত্যু!
সময়ের আরো অনলাইন
প্রকাশ: শনিবার, ২৩ মে, ২০২০, ৫:২৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 322

থাইল্যান্ডে বাদুড় থেকে অজানা এক ভাইরাসে একের পর এক ঘোড়ার মৃত্যু হচ্ছে। ভাইরাসটির সংক্রমণে ইতোমধ্যে পাঁচ শতাধিক ঘোড়া মারা গেছে বলে জানা গেছে।

গবেষকেরা ধারণা করেছিল করোনায় মৃত্যু হচ্ছে এসব ঘোড়ার, পরে পরীক্ষায় দেখা গেল এ এক ভিন্ন ভাইরাস। অজানা এই ভাইরাসটি বাদুড় থেকে এসেছে বলে গবেষণায় জানা গেছে। করোনাভাইরাসের উৎপত্তিও বাদুড় থেকে হয়েছে বলে প্রবল ধারণা বিজ্ঞানীদের। 

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ১০০ মাইল দূরে খামারটিতে ৯ দিনে ১৮টি ঘোড়া মারা যায়। খামারটির মালিক নোপাদল সারোপালা জানান, কীভাবে ঘোড়াগুলো মারা যাচ্ছিল কোনো কারণই ধরতে পারেননি তারা। পরে জানা যায়, অজানা ভাইরাসে মারা যাচ্ছে ঘোড়াগুলো। চীন থেকে আসা একটি জেব্রা থেকে এই ভাইরাস থাইল্যান্ডে এসেছে।

এদিকে, ফেব্রুয়ারি থেকে সংক্রমিত হতে থাকা ভাইরাসটিতে যুক্তরাজ্যে ৫০০ এরও বেশি ঘোড়া মারা গেছে। সেগুলোর রক্ত পরীক্ষা করে দেখা গেছে, আফ্রিকার ঘোড়ার অসুখের সঙ্গে মিল আছে তাদের উপসর্গের।

অজানা এই ভাইরাসটি মানুষের মধ্যেও সংক্রমিত হয়ে মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে বলে গবেষকেরা আশঙ্কা করেছিলেন। তবে মার্চের নতুন একটি পরীক্ষায় গবেষকেরা জানান, মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই। আফ্রিকার ঘোড়া ও জেব্রার মধ্যে এই রোগ হয়ে থাকে। কয়েক যুগ ধরে এই ঘটনা ঘটলেও আফ্রিকাতেই এই ভাইরাসকে সীমাবদ্ধ থাকতে দেখা গেছে। সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

/আরএ




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]