ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২ জুলাই ২০২০ ১৮ আষাঢ় ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২ জুলাই ২০২০

১৫ বছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০, ৫:১৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 237

কুমিল্লা শহর থেকে ১১ কিলোমিটার দূরে অবস্থিত দেশের দক্ষিণ পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ১৪ বছর পেরিয়ে ১৫ বছরে পদাপর্ণ করেছে ২৮ মে, বৃহস্পতিবার।

তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সারাদেশে লকডাউন থাকায় দিবসটি উদযাপন করতে পারেনি বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। এই নিয়ে দুঃখ প্রকাশ করেছে শিক্ষক শিক্ষার্থীরা।

একাধিক শিক্ষার্থী জানান, গত কয়েক বছর ধরে বন্ধ থাকাকালীন বিশ্ববিদ্যালয় দিবস হওয়ায়, উদযাপন করতে পারি না আমরা। এবার কইরোনাভাইরাসের ফলে সারাদেশ লকডাউন থাকায় উদযাপন করা সম্ভব হয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসনও উদযাপনের কোন উদ্যোগ নিতে পারেনি।

বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের শুভেচ্ছা জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন,”এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য বছরের প্রথমেই একটা পরিকল্পনা নিয়েছিলাম আমরা। কিন্তু বর্তমানেকরোনা ভাইরাসের এ পরিস্থিতিতে আমাদের সবারই তো হাত-পা বাঁধা। বিশ্ববিদ্যালযয়ে সাবেক সকল উপাচার্যবৃন্দদের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানোর পরিকল্পনাও আমরা নিয়েছিলাম। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা আগামীতে জাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপন করবো।”

করোনাভাইরাসের এ মহামারীতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং নিজ বাসায় অবস্থান করার পরামর্শ দিয়ে উপাচার্য বলেন,”আমরা এখনও পর্যন্ত ভাগ্যবান যে আমাদের বিশ্ববিদ্যালয় পরিবারের কেউ এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়নি। আমরা সবাই অনেক সচেতন বলেই সম্ভব হয়েছে। বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই সুস্থ থাকুক সেই প্রত্যাশাই করছি।”

উল্লেখ্য, ২০০৬ সালের ২৮ মে মাত্র ৫০ একর জায়গা নিয়ে দৃষ্টিনন্দন লালমাই পাহাড় প্রাচীন সভ্যতার নির্দশন শালবন বিহারের কোল ঘেঁষে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় অন্যতম এক উচ্চ শিক্ষার আবাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়। দেশের মধ্য-পূর্বাঞ্চলের এ সর্বোচ্চ বিদ্যাপিঠটি মাত্র ৭টি বিভাগে ৩০০ জন শিক্ষার্থী, ১৫ জন শিক্ষক ও ৫০ জন কর্মকর্তা-কর্মচারী নিয়ে একাডেমিক কার্যক্রম শুরু করে।

বর্তমানে এ বিদ্যাপীঠে ৬টি অনুষদের অধীনে ১৯টি বিভাগে প্রায় সাত হাজার শিক্ষার্থী অধ্যায়ন করছে। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেছে বিভিন্ন বিভাগের দশটি ব্যাচ। যারা অনেকে স্নাতকোত্তর শেষ করে দেশ তথা মানবজাতির কল্যাণে বেরিয়েছে। যাদের পদচারণা দেশের গুরুত্বপূর্ণ জায়গাসহ দেশের বাইরেও। ২০১৮ সালের অক্টোবরে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্প পাশ হয়। যেখানে নতুন করে আরও ২০০ একর ভূমি অধিগ্রহণের কাজ চলমান।




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]