ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

আক্রান্তে দ্বিতীয় স্থানে ব্রাজিল, যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যাএক লাখ ছাড়াল
প্রকাশ: শুক্রবার, ২৯ মে, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৯.০৫.২০২০ ১:৪০ এএম  (ভিজিট : ১৯২)
যুক্তরাষ্ট্রের গবেষকরা আগেই ধারণা করেছিলেন, করোনা দেশটিতে প্রায় ১ লাখ মানুষ মারা যেতে পারে। এবার তা বাস্তবে  রূপ নিল। বর্তমানে যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে গেল। আগের চেয়ে সংক্রমণ কমলেও, এখনও সে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি।
জনস হপকিন্স বিশ^বিদ্যালয়ের সমীক্ষা অনুযায়ী আমেরিকায় এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৪৫ হাজার জন। এর মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ দুই হাজার মানুষের। সুস্থ হয়েছেন চার লাখ ৯০ হাজার। এমন পরিস্থিতির মধ্যেই দেশে লকডাউন ক্রমশ তুলে দেওয়া হচ্ছে। খুলছে দোকানপাট, অফিস। প্রেসিডেন্ট বার বার স্বাভাবিক জনজীবনের পক্ষে সওয়াল করছেন।
বিশেষজ্ঞরা বলছেন, আরও কিছু দিন লকডাউন চললে যুক্তরাষ্ট্রে করোনার যে ঢেউ উঠেছিল তা আরও খানিকটা স্তিমিত করা সম্ভব হবে। এড়ানো যাবে মৃত্যু। কিন্তু এখনই সব খুলে দিলে দ্বিতীয়বার করোনা আরও বাড়তে পারে। তা সামাল দিতে আরও বেগ পেতে হবে প্রশাসনকে। এবং সে ক্ষেত্রে মৃত্যুর পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা থাকবে। যদিও মার্কিন প্রশাসন সে কথায় এখনও পর্যন্ত বিশেষ কান দেয়নি।
গত কয়েক সপ্তাহে করোনার অন্যতম হটস্পট হয়ে উঠেছে ব্রাজিল। রাশিয়াকেও পেছনে ফেলে করোনার তালিকায় দুই নম্বরে জায়গা করে নিয়েছে দেশটি। বৃহস্পতিবার রাত পর্যন্ত ব্রাজিলে আক্রান্ত হয়েছেন চার লাখ ১৪ হাজার জন। মৃত্যু হয়েছে ২৫ হাজার ৬৯৭ জনের। সুস্থ হয়েছে এক লাখ ৬৬ হাজার মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে মৃত্যুর হার অন্যান্য দেশের তুলনায় চোখে পড়ার মতো বেশি। গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে রেকর্ড মৃত্যু হয়েছে। এক হাজার ৮৬ জন করোনায় মারা গিয়েছেন। এক দিনে আক্রান্ত হয়েছে ২০ হাজার ৫৯৯ জন। যদিও ট্রাম্পের মতোই ব্রাজিলের প্রেসিডেন্টও করোনাকে সময়মতো গুরুত্ব দেননি বলে অভিযোগ। বস্তুত, তিনি এখনও বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে না বলে বিরোধীদের অভিযোগ। করোনার নিয়মও তিনি মানছেন না।
করোনার প্রকোপ নতুন করে বাড়ছে। বিশ্বের বিভিন্ন দেশ লকডাউন যত শিথিল করছে, ততই নতুন করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এ বিষয়ে দেশের মানুষকে সতর্ক করেছেন। করোনার দ্বিতীয় দফার ঢেউ আসছে বলে সতর্ক করেছেন তিনি।

চীন জানিয়েছে আরও সাতটি দেশের সঙ্গে বিমান যোগাযোগ কিছু দিনের মধ্যেই শুরু করা হবে। ভারতেও দেশের ভিতর বিমান যোগাযোগ শুরু হয়ে গিয়েছে। জুন থেকে বিদেশেও বিমান চলাচল শুরু হবে বলে প্রশাসনের এক আধিকারিক ইঙ্গিত দিয়েছেন। দেশে ৩১ মে পর্যন্ত লকডাউন রয়েছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আরও দুই সপ্তাহের জন্য লকডাউনের মেয়াদ বাড়ানো হতে পারে। কিন্তু কড়াকড়ি আরও কমে যাবে। বস্তুত, লকডাউনের কড়াকড়ি আগেই কমে গিয়েছিল। এবং তার ফলে প্রায় প্রতিটি শহরে করোনা সংক্রমণ দুই গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close