ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০ ২৫ আষাঢ় ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০

কবি অরুণাভ সরকার
প্রকাশ: শুক্রবার, ২৯ মে, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

অরুণাভ সরকার ছিলেন একজন বাংলাদেশি কবি, কলাম লেখক, সাহিত্য সম্পাদক ও মুক্তিযোদ্ধা। কবিতায় অবদানের জন্য ২০০৯ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। অরুণাভ সরকার ১৯৪১ সালের ২৯ মে তৎকালীন ব্রিটিশ ভারতে বেঙ্গল প্রেসিডেন্সির টাঙ্গাইল জেলার মির্জাপুরে জন্মগ্রহণ করেন। তার কর্মজীবন শুরু হয় দৈনিক সংবাদ-এ সাংবাদিক হিসেবে যোগদানের মাধ্যমে। পরবর্তীতে তিনি দৈনিক যুগান্তর, ইত্তেফাক, ডেইলি মর্নিং সান, গণবাংলা, নিউ নেশন, দৈনিক জনপদ, নিউজ টুডে, দি ইন্ডিপেন্ডেন্টসহ বিভিন্ন সংবাদপত্রে সাংবাদিক ও কলাম লেখক হিসেবে কাজ করেছেন।
অরুণাভ সরকার রচিত প্রথম কাব্যগ্রন্থ হলো নগরে বাউল। এটি ১৯৭৬ সালে প্রকাশিত হয়। তার দ্বিতীয় কাব্যগ্রন্থ কেউ কিছুই জানে না প্রকাশিত হয় ১৯৮০ সালে। দীর্ঘ বিরতির পর ২০০৬ সালে তার তৃতীয় কাব্যগ্রন্থ নারীরা ফেরে না প্রকাশিত হয়। তিনি খোকনের অভিযান, গল্প থেকে গল্প, ইলশেগুঁড়ি, ভালুকার মৌমাছি, ভালুকার দুই বন্ধু নামে পাঁচটি শিশুতোষ গ্রন্থ রচনা করেন। এ ছাড়া তিনি ১৯৬৯ থেকে ১৯৮৫ সালে কাব্য সাময়িকী ‘ঈশিকা’ সম্পাদনা করতেন। অরুণাভ সরকার ছিলেন মূলত রোমান্টিক কবি। তার রোমান্টিকতা উঠে এসেছে নাগরিক অভিজ্ঞতার আলোকে। অরুণাভ সরকারের প্রথম গ্রন্থ ‘কাব্য নগরে বাউল’মধ্যে তা ঘোষিত হয়েছে। অরুণাভ সরকারের কবিভাষায় অলঙ্কারের আতিশয্য নেই : সরল কিন্তু গতিশীল, সহজবোধ্য কিন্তু আবেশসঞ্চারী। তিনি লিখেছেনÑ
একটি কথা মুক্তো তা দিয়েছিলাম হারালে?
একটি মন পুষ্প তাও পায়ের নিচে মাড়ালে। অরুণাভ সরকার আজিজা সরকারের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের দুই সন্তানÑ পুত্র শুগত সরকার এবং কন্যা মিথিলা সরকার। অরুণাভ সরকার ২০১৪ সালের ১৮ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। তার ইচ্ছানুসারে তার মৃতদেহ ঢাকা মেডিকেল কলেজে দান করা হয়। পুরস্কার ও সম্মাননা : বাংলা একাডেমি ফেলোশিপ, টাঙ্গাইল সাহিত্য সংসদ কবিতা পুরস্কার, কবিতায় অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০০৯।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]