ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বসল ৩০তম স্প‌্যান : পদ্মা সেতুর সাড়ে ৪ কিলোমিটার দৃশ্যমান
প্রকাশ: রবিবার, ৩১ মে, ২০২০, ১১:২৫ পিএম আপডেট: ৩১.০৫.২০২০ ১:১৮ এএম  (ভিজিট : ১৪৮)
করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও দ্রুতগতিতে এগিয়ে চলেছে পদ্মা সেতুর কাজ। শনিবার সকাল ৯টা ৩৫ মিনিটে পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে ৩০তম স্প্যান। এর ফলে পদ্মা সেতুর ৪ হাজার ৫০০ মিটার দৃশ্যমান হলো। পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত শুক্রবার দুপুর দেড়টার দিকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ নামক ভাসমান ক্রেন দিয়ে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি বহন করে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর খুঁটির কাছে এনে নোঙ্গর করে রাখা হয়। এরপর শনিবার সকাল ৭টার দিকে স্প্যানটি খুঁটির ওপর ওঠানোর কাজ শুরু করা হয়। সকাল ৯টা ৩৫ মিনিটে জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর খুঁটির ওপর স্প্যানটি স্থাপন করা হয়।
পদ্মা সেতুতে বসানোর জন্য আরও পাঁচটি স্প্যান প্রস্তুত আছে। এর মধ্যে দুটিতে রং করার কাজ চলছে। মূল সেতুর কাজ এগিয়েছে ৮৬ দশমিক ৫০ শতাংশ। আগামী বছর জুন মাসে সেতুর যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা রয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুর ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর একটি খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব প্রায় ১৫০ মিটার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতায় নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়।
আর ৪২টি খুঁটির ওপর মোট ৪১টি স্প্যান জোড়া দেওয়া সম্পন্ন হলে পদ্মা সেতু পূর্ণাঙ্গ রূপ পাবে। পদ্মা সেতুর প্রকল্পের নদী শাসনের কাজ করছে চীনের সিনো হাইড্রো করপোরেশন। আর মূল সেতুর নির্মাণ কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close