ই-পেপার বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

বরিশাল বোর্ডে অনুত্তীর্ণ ২৩ হাজার পরীক্ষার্থী
প্রকাশ: সোমবার, ১ জুন, ২০২০, ১২:০০ এএম  (ভিজিট : ৯৩)
এসএসসির ফলাফলে বরিশাল শিক্ষাবোর্ডে পাসের হার ৭৯.৭০ শতাংশ হলেও শিক্ষার্থীদের বড় একটি অংশ অকৃতকার্য হয়েছে। ৮৯ হাজার ৬১৬ জন শিক্ষার্থী পাসের বিপরীতে ফেলের সংখ্যাটা ২৩ হাজারের কাছাকাছি। পাসের হার ও জিপিএ-৫ দুটোই বিগত বছরের তুলনায় বাড়লেও ফেলের সংখ্যা নিয়ে চিন্তিত শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, বরিশাল বিভাগের ৬ জেলার একহাজার ৪৩২টি স্কুলের এক লাখ ১৩ হাজার ২৯৫ শিক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষায় নিবন্ধন করে। তবে পরীক্ষায় অংশগ্রহণ করে এক লাখ ১২ হাজার ৪৩৬ শিক্ষার্থী।
শিক্ষা বোর্ড সূত্র জানায়, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০২০ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ১ লাখ ১২ হাজার ৪৩৬ শিক্ষার্থী অংশগ্রহণ করলেও পাস করেছে ৮৯ হাজার ৬১৬ জন। বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৭০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৪৮৩ জন। যা গত বছরের চেয়ে বেশি। তবে বিস্ময় তৈরি হয়েছে ফেল করা ২২ হাজার ৮২০ পরীক্ষার্থীকে নিয়ে। অবশ্য এ নিয়ে বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইনও ফলাফল ঘোষণাকালে বিস্ময় প্রকাশ করেন।
ঘোষিত ফলাফল বিশ্লেষণে জানা গেছে, বরিশাল জেলায় ৪১৬টি স্কুলের ৩৭ হাজার ৫৯৭ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস ২৮ হাজার ৮৫২ এবং ফেল করেছে ৮ হাজার ৭৪৫ জন পরীক্ষার্থী। পটুয়াখালী জেলায় ২৫৭টি স্কুলের ২১ হাজার ৬৪১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ১৮ হাজার ৫ জন পাস করলেও ফেল করেছে ৩ হাজার ৬৩৬ জন। বরগুনায় ১৫১টি স্কুলের ১২ হাজার ১২৪ জনের অংশগ্রহণে পাশ করেছে ১০ হাজার ৮০ জন। এই জেলায় ফেলের সংখ্যা দুই হাজার ৪৪।  পিরোজপুরে ২৪৪ টি স্কুলের ১৩ হাজার ২৫৯ জন পরীক্ষার্থীর ১১ হাজার ১৩৫ জন পাস করেছে। এখানে ফেল করেছে দুই হাজার ১২৪ জন।
ভোলা জেলায় ১৯৪টি স্কুলের ১৭ হাজার ২৯৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করলে পাস করেছে ১৩ হাজার ১৭৬ জন এবং ফেল করেছে চার হাজার ১২০ জন পরীক্ষার্থী। অনুরূপ ঝালকাঠি জেলায় ১৭০টি স্কুলের ১০ হাজার ৫১৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৮ হাজার ৩৬৮। এই জেলায় ফেল করেছে দুই হাজার ১৫১ জন পরীক্ষার্থী।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close